অভিজিৎ হাজরা, আমতা, হাওড়াঃ  ২৩ বছর আগে ২০০০ সালের জুলাই মাসে উদ্বোধন হয়েছিল দক্ষিণ -পূর্ব রেলের হাওড়া — মুন্সিরহাট রেলস্টেশন। এই রেল স্টেশনের নাম করণ করা হয়েছিল বিজ্ঞান সাধক ও প্রখ্যাত হোমিওপ্যাথি চিকিৎসক মহেন্দ্রলাল সরকারের নামে ” মহেন্দ্রলাল নগর।” এই রেল স্টেশনের উদ্বোধন করেছিলেন তৎকালীন কেন্দ্রীয় রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৎকালীন সময়ে উলুবেড়িয়ার সাংসদ হান্নান মোল্লা,আকবর আলি খন্দকার।

যখন এলোপ্যাথিক চিকিৎসা খ্যাতির সর্বচ্চো তখনই ডাঃ মহেন্দ্রলাল সরকার হোমিওপ্যাথি চিকিৎসায় চলে আসেন। বিজ্ঞান চেতনা এবং পরাধীন ভারতে স্বদেশীদের বিজ্ঞান চর্চার কেন্দ্র ‘ আই এ সি এস ‘ সংস্থা গড়ে তোলেন। এই সংস্থা গড়ে তোলার জন্য চিরস্মরণীয় হয়ে আছেন চিকিৎসক মহেন্দ্রলাল সরকার। পরমপুরুষ শ্রী শ্রী রামকৃষ্ণ পরমহংস -র চিকিৎসক ছিলেন, এবং এর জন্য চিরকাল চিরস্মরণীয় হয়ে রয়েছেন চিকিৎসক মহেন্দ্রলাল সরকার।

এই চিরস্মরণীয় মানুষটির নামে নামকরণ হওয়া রেল স্টেশনের নামের ফলকে ইংরেজি নামের প্রথম অক্ষর ভুল লেখা ! যেটা গত ২৩ বছর ধরে রয়েই গেছে।রেল স্টেশনের ফলকে মহেন্দ্রলাল এর ইংরেজি নামের প্রথম অক্ষর ‘ M ‘ (এম) এর পরিবর্তে লেখা হয়েছে ‘ N ‘ (এন) ! যা নিয়ে ক্ষোভ রয়েছে হাওড়ার জগৎবল্লভপুর কেন্দ্রের মুন্সিরহাট গ্ৰামের ডাঃ মহেন্দ্রলাল সরকারের পরিবারের সদস্যদের, মুন্সিরহাট গ্ৰামের বাসিন্দা থেকে ছাত্র -ছাত্রী, বুদ্ধিজীবী সহ সাধারণ যাত্রীদের।

তাদের অভিযোগ এত বড় একজন চিরস্মরণীয় মানুষের নামের সঙ্গে জড়িত আছে এই রেল স্টেশন। অথচ এই রেল স্টেশনের নামের ফলকে এই চিরস্মরণীয় মানুষটির ইংরেজি নামের প্রথম অক্ষরটাই ভুল লেখা? দীর্ঘ ২৩ বছর অতিক্রান্ত।এত বছরে ও এই ভুল বানান সংশোধন করার কোন প্রয়োজন মনে করে নি রেল কর্তৃপক্ষ সহ অন্যান্য প্রশাসনিক দপ্তর। এই নিয়ে ক্ষোভ রয়েছে সর্বস্তরে।

এই প্রসঙ্গে জগৎবল্লভপুর কেন্দ্রের বিধায়ক সীতানাথ ঘোষ বলেন , ‘ এটা অত্যন্ত লাভজনক । দীর্ঘ ২৩ বছর ধরে রেল স্টেশনের নাম করণের ফলকে মহেন্দ্রলাল এর নামের ইংরেজি বানান এর প্রথম অক্ষর ভুল লেখা থাকলেও আজ অবধি রেল কর্তৃপক্ষ তা সংশোধন করার কোন প্রয়োজন অনুভব করে নি ! আমরা অবশ্যই এই বিষয়ে যথাযথ স্থানে জানাবো।যাতে এই মহান ব্যক্তির নামের বানান সংশোধন করা হয় ‘ ।

অপরদিকে মহেন্দ্রলাল নগর  রেল স্টেশনের নাম করণের ফলকে ইংরেজি নামের প্রথম অক্ষর ভুল লেখা আছে,তা সংশোধন করার ব্যবস্থার বিষয়ে রেল কর্তৃপক্ষের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি ।

                   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here