Breaking News

বসিরহাট মহকুমা জুড়ে মৃত্যু হচ্ছে সাদা মাছের, মাথায় হাত মৎস্যচাষীদের

টুডে নিউজ সার্ভিস, বসিরহাটঃ গোটা বসিরহাট মহকুমা জুড়ে মৃত্যু হচ্ছে সাদা মাছের, বসিরহাট মহকুমা ছটি ব্লক জুড়ে বিভিন্ন এলাকায় মিঠেন মাছ চাষের পুকুর ছিল অর্থাৎ সাদা মাছের চাষ বলা হয়। সেই চাষীদের এখন জীবন বাঁচানো দায় হয়ে গেছে, তারা বাজার থেকে ধার দেনা করে লাভের আশায় অন্যের পুকুর লিজ নিয়ে মাছ চাষ শুরু করেছিল। সব ঠিকঠাক চললেও শেষ রক্ষা হলো না মৎস্যচাষী কুলে।

চলতি মাসের গত ২৬ তারিখে ভয়াবহ ঘূর্ণিঝড় তান্ডব না চললেও নদীর জলস্তর বেড়ে যাওয়ায় নদীর বাঁধ ছাপিয়ে আবার কোথাও বাঁধ ভেঙে নদীর নোনা জল ঢুকে পড়ে গ্রামের মধ্যে, সেই জল ঢুকে যাওয়ায় পরে একের পর এক সাদা মাছ চাষের পুকুরগুলো প্লাবিত হয়ে যায়। সেই সব পুকুরে বিভিন্ন প্রজাতির মাছ ছিল তাতে নোনা জল ঢুকে যাওয়ায় একের পর এক নামিদামি মাছের মৃত্যু হচ্ছে।

 তারপর এলাকায় ছড়াতে শুরু করেছে মাছ পচা দুর্গন্ধ, তা থেকে শুরু হয়েছে বিভিন্ন উপসর্গ, মানুষের মধ্যে দেখা দিয়েছে জল বাহিত রোগ।

অন্যদিকে ফসলের জমিতে নোনা জল ঢুকে যাওয়ায় মার খাচ্ছে চাষী, তারা বিভিন্ন জায়গা থেকে টাকা ধার করে চাষ করেছিল ফসল তোলার আগে এই ধরনের ক্ষতিগ্রস্ত সম্মুখিন হতে হলো। এখন চাষীদের দিন কাটছে দূর বিষয়ের মধ্যে, তারা ভেবে পাচ্ছেনা কি করে বাকি জীবনটা রক্ষা করব।

এক মাছচাষী বলেন, আমি লোকের জমি লিজ নিয়ে লাভের আশায় সাদা মাছ চাষ করেছিলাম, নদীর নোনা জল ঢুকে সমস্ত  মাছ বেরিয়ে গেছে। আমার আর কিছুই নেই আমার প্রায় ক্ষতি হয়েছে চার লক্ষ টাকা, আমি এখন কোথা থেকে সাহায্য পাব কে আমার সাহায্য করবে, কার কাছে যাবো ভেবে পাচ্ছি না।

About Burdwan Today

Check Also

জামাইষষ্ঠীর বাজার আগুন, নাভিশ্বাস আমজনতার

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ ‘জামাইষষ্ঠী’ মানেই শ্বশুর বাড়িতে বিশেষভাবে জামাই আদর, সঙ্গে জমিয়ে খাওয়াদাওয়া আর সকলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *