দেবজিৎ দত্ত, বাঁকুড়াঃ
  করোনার দ্বিতীয় ঢেউ এর কারনে এই দেশের সাথে সাথে এই রাজ্যের মানুষও জেরবার। সারা রাজ্য জুড়ে চলছে লকডাউন। এই লকডাউনের ফলে অনেকেই কাজ হারিয়েছেন। বেশি অসুবিধায় পড়েছে দিন আনা দিন খাওয়া অসহায় গরীব মানুষেরা। এই কঠিন পরিস্থিতিতে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। এই পরিস্থিতিতে ১০০ দিনের কাজ করতে পেরে অত্যন্ত খুশি বাঁকুড়া জেলার ইন্দাস ব্লকের করিশুন্ডা অঞ্চলের গোবিন্দপুর গ্রামের বাসিন্দারা।

লকডাউনের ফলে দীর্ঘদিন ধরে কাজ হারিয়ে আর্থিক সঙ্কটে পড়তে হয়েছিল এই সমস্ত অসহায় সাধারণ মানুষগুলোকে। তার ওপর যে সমস্ত পরিযায়ী  শ্রমিকরা ভিন রাজ্য থেকে নিজের বাড়িতে ফিরেছিলেন তাদের হাতেও কোনো কাজ ছিল না।  ফলে আর্থিক সংকটের মধ্য দিয়ে দিন কাটাতে হচ্ছিল তাদের।  অবশেষে ইন্দাস পঞ্চায়েত সমিতি এবং করিশুন্ডা পঞ্চায়েতের উদ্যোগে গ্রামে শুরু হয়েছে ১০০ দিনের কাজ ।  স্বাভাবিকভাবে খুশির হওয়া জব কার্ড হোল্ডাররা । 

 পাশাপাশি তাদের সচেতন  করতে হাতে মাস্ক বিলি  এবং সচেতনতা বার্তা দেওয়া হয় যাতে করে সকলেই দূরত্ব বজায় রেখে কাজ করেন । করিশুন্ডা  পঞ্চায়েতের এই উদ্যোগ ও পঞ্চায়েত সমিতির এই উদ্যোগকে ধন্যবাদ জানিয়েছেন গ্রামবাসীরা ।

ভিন রাজ্য থেকে ফেরা এক পরিযায়ী শ্রমিক বলেন, দীর্ঘদিন লকডাউনে ভিন রাজ্যে আটকে ছিলাম বাড়ি ফিরে আর্থিক সংকটের মধ্যে দিন কাটছিল ।  অবশেষে ১০০ দিনের কাজ পেয়ে আমি অত্যন্ত খুশি এখন সংসারে আর্থিক সচ্ছলতা ফিরে এসেছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here