Breaking News

প্রতিভা কালচারাল সেন্টারের উদ্যোগে বর্ধমান টাউন হলে অনুষ্ঠিত হল নৃত্য উৎসব

টুডে নিউজ সার্ভিস, বর্ধমানঃ প্রতিভা কালচারাল সেন্টারের যাত্রাপথের ২৫ বছর পূর্তি উপলক্ষে মহাসমারোহে ২০২২-এ আয়োজন করা হয়েছিল মূর্ছনা নৃত্য উৎসবের। প্রথম বছর এবং দ্বিতীয় বছরের আশাতীত সাফল্যের পর মূর্ছনার তৃতীয় বর্ষ মহাসমারোহে আয়োজন করলো প্রতিভা। অবশ্যই এই উদ্যোগে বরাবরের মতোই তাদের সাথে ছিল ভারত সরকার সংস্কৃতি মন্ত্রণালয়। প্রথম বছর শুধু নাচ নয়, নাটক, পাপেট, তবলা ও সেতারের মূর্ছনায় সেজে উঠছিল প্রতিভার উৎসব “মূর্ছনা”। উপস্থিত ছিলেন ওড়িশি নৃত্যগুরু রতিকান্ত মহাপাত্র, বিখ্যাত ওড়িশি নৃত্যশিল্পী রাজশ্রী প্রহরাজ, কত্থক নৃত্যশিল্পী কবিতা ঠাকুর, তবলা বাদক অনসুল প্রতাপ সিং ও সেতার বাদক সৌভিক মুখার্জি, ভারতবর্ষের এক বিখ্যাত নাটকের দল “গোবরডাঙ্গা শিল্পায়ন” এবং সংগীত নাটক একাডেমি পুরস্কার প্রাপ্ত পাপেট শিল্পী সুদীপ গুপ্ত। প্রতিভার ছাত্র-ছাত্রী এবং অতিথি শিল্পীদের পরিবেশনায় বর্ণময় হয়ে ওঠে মূর্ছনার প্রথম বছর উদযাপন।

বর্ধমান টাউন হল মুক্ত প্রাঙ্গনে আয়োজিত মূর্ছনার দ্বিতীয় বছরের মূল ভাবনা ছিল বাংলার সংস্কৃতি ও কুটির শিল্পকে সকলের কাছে পৌঁছে দেওয়া। নাচ, গান, আবৃত্তি পরিবেশনের পাশাপাশি প্রায় ২০ জন শিল্পী উপস্থিত ছিলেন তাদের হস্তশিল্পের ভান্ডার নিয়ে। রায়বেশে নৃত্য পরিবেশনে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পী আলোয় পন্ডিত ও সম্প্রদায়, লোকনৃত্য পরিবেশনে চেতনা লোকনৃত্য দল। এছাড়াও বিশিষ্ট কত্থক শিল্পী সমালী রায় ও তালিম একাডেমি অফ পারফর্মিং আর্টস, ভারতবর্ষের বিশিষ্ট ভারত নাট্যম শিল্পী অতনু দাস ও প্রণব দাস এবং আঙ্গিক পারফর্মিং আর্টস অসাধারণ নৃত্য পরিবেশনের মাধ্যমে বর্ণোজ্জ্বল হয়ে ওঠে মঞ্চ। ভারতবর্ষের বিশিষ্ট নৃত্যশিল্পী কোহিনূর সেন বরাট ও তার সংস্থা কোহিনূর ডান্স একাডেমির শিল্পীবৃন্দদের উপস্থিতি সাফল্যমন্ডিত করে তোলে মূর্ছনার দ্বিতীয় বর্ষকে।

আগের দুই বছরের সাফল্যকে সঙ্গী করে প্রতিভা কালচারাল সেন্টার এবং ভারত সরকার সংস্কৃতি মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ২৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর বর্ধমান টাউন হলে অনুষ্ঠিত হল নৃত্য উৎসব “মূর্ছনা”। প্রতিদিন বিকেল থেকে রাত্রি পর্যন্ত ছিল শিল্পীদের ধ্রুপদী নৃত্যের প্রদর্শন। প্রতিভা কালচারাল সেন্টারের পক্ষ থেকে এই বছর বিশেষ প্রতিভা অ্যাওয়ার্ডে সম্মানিত করা হয় বিশিষ্ট নৃত্যশিল্পী সমাপ্তি দাসকে। এছাড়াও বিশিষ্ট অতিথি শিল্পী হিসাবে উপস্থিত ছিলেন কত্থক নৃত্যশিল্পী শ্রীমতি কস্তুরী চ্যাটার্জি এবং তার সহশিল্পীরা। বিশিষ্ট অতিথি শিল্পীদের পরিবেশন ছাড়াও প্রতিদিন প্রতিভার ছাত্র-ছাত্রীদের বিশেষ নৃত্য পরিবেশনও মুগ্ধ করেছে দর্শকদের। শুদ্ধ ওড়িশি নৃত্য বসন্ত পল্লবী, দেখো গো, নব দুর্গা, বক্রতুণ্ডা এবং রবীন্দ্র নৃত্যনাট্য “শ্যামা” সহ প্রতিভার কৃতি ছাত্র-ছাত্রীদের একক নৃত্য পরিবেশনাও ছিল মূর্ছনার এই পাঁচদিনের অনুষ্ঠান সূচিতে। প্রতিভার শিশু শিল্পীরা শ্রীকৃষ্ণ বন্দনা, জগন্নাথ বন্দনা, দুর্গা বন্দনা মূলক গানে তাদের নৃত্যের ডালি নিয়ে মন জয় করে নেয় দর্শকদের। অনুষ্ঠানের পঞ্চম দিনে সংস্থার কর্ণধার পিয়ালী ঘোষ এবং ঋদ্ধি ভট্টাচার্যের একক নৃত্য পরিবেশন বর্ণময় করে তুলেছিল মূর্ছনার মঞ্চকে। প্রতিভার ছাত্র-ছাত্রী, অতিথি শিল্পী এবং দর্শকদের ভালোবাসায় সাফল্যমণ্ডিত মূর্ছনার তৃতীয় বর্ষ।

About Prabir Mondal

Check Also

কোজাগরীতে মধ্যবিত্তের পকেটের লক্ষ্মীতে টান!

জ্যোতির্ময় মণ্ডল, মন্তেশ্বরঃ শারদীয়া দুর্গা উৎসবের পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমার তিথিতে কোজাগরী লক্ষ্মী পূজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *