বাঘাসন গ্রামে শতাব্দী প্রাচীন রাধাগোবিন্দ মন্দিরে ২৪ প্রহর হরিনাম সংকীর্তন

জ্যোতির্ময় মণ্ডল, মন্তেশ্বরঃ  শতাব্দী প্রাচীন চার দিনের গ্রাম্য বাৎসরিক মহাপ্রভু রাধাগোবিন্দের  ২৪ প্রহর হরিরাম সংকীর্তন উৎসবকে ঘিরে আনন্দ উৎসাহের সঙ্গে মেতে উঠলেন  মন্তেশ্বর এর বাঘাসন গ্রামের  মানুষজনেরা।  বাঘাসন গ্রামের বাসিন্দা তথা ২৪ প্রহর হরিনাম সংকীর্তন উৎসবের কর্মকর্তা সঞ্জয় বিদ, ধনঞ্জয় নন্দীরা  জানান গ্রামের প্রায় কয়েকশ বছরের আগে এই গ্রামে মহামারী ও কলেরা রোগের পাদূর্ভাব  দেখা দিয়েছিল সেই সময় গ্রামের অনেক মানুষজন মারা যাচ্ছিল, তার ফলে গ্রামের মানুষজন একত্রিত হয়ে সিদ্ধান্ত নেয় এই মহামারী আটকাতে সেই সময় বাঘাসন গ্রামে হরিনাম সংকীর্তনের মধ্য দিয়ে ২৪ প্রহর  আরম্ভ করেন। সেই থেকেই হরিনাম সংকীর্তনের মাধ্যমে এই বাঘাসন গ্রামে ২৪ প্রহর হয়ে আসছে। 

প্রত্যেক বছরের চৈত্র মাসের প্রথম দিন থেকে আরম্ভ হয় এই ২৪ প্রহর, চলে চার দিন ধরে এই ২৪ প্রহর উৎসব ১২৪ বছরে পদার্পণ করল। এটা গ্রামের একটা বাৎসরিক উৎসবে পরিণত হয়েছে বলে জানান কর্মকর্তারা। কুঞ্জভঞ্জন, মালসাভোগ ও আজ হরিলুটের মধ্য দিয়ে গ্রামের পাড়ায় পাড়ায় সকল মানুষজনরা হরিনাম সংকীর্তনের মাধ্যমে আবির খেলতে খেলতে গোটা গ্রাম পরিক্রমা করে।   

 গত  দুই বছর করোনার  প্রভাবে পূজা সেইভাবেই না হওয়ায়, এই বছর  আনন্দে উৎসাহের ২৪ প্রহর উৎসবকে ঘিরে গ্রামে  বসেছে মেলা। ও প্রত্যেক বাড়িতে আত্মীয়-স্বজন ভরে উঠেছে। ২৪ প্রহর উৎসব  চারদিনের  প্রত্যেকদিন আলাদা আলাদা ভাবে বাংলা লোকসংস্কৃতি হারিয়ে যাওয়া রাত্রিতে বাউল গান,  নাম সংকীর্তন অনুষ্ঠানের মধ্য দিয়ে ৪ দিন ধরে এই  উৎসব অনুষ্ঠান হয়।উদ্যোক্তারা আরও জানান, এই ২৪ প্রহর উপলক্ষে লোকসমাগম হয় প্রচুর।

About Burdwan Today

Check Also

এটিএম কার্ড ফিরিয়ে দিল মঙ্গলকোটের ‘নিখোঁজ’ যুবককে

পারিজাত মোল্লাঃ টানা তিনবছর নিখোঁজ ছিলেন পূর্ব বর্ধমান জেলার মঙ্গলকোটের বরুলিয়া গ্রামের বাসিন্দা মহম্মদ আজাহার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *