Breaking News

শুক্রবার থেকে উপনির্বাচনের মনোনয়ন জমা

টুডে নিউজ সার্ভিসঃ শুক্রবার থেকেই রাজ্যের ৬ বিধানসভা উপনির্বাচনের ক্ষেত্রে মনোনয়ন জমা দেওয়ার কাজ শুরু। চলবে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত। এই মনোনয়নপত্রের পর্যবেক্ষণ হবে ২৮ অক্টোবর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৩০ অক্টোবর বলে জানিয়েছে নির্বাচন কমিশন।
নির্বাচন কমিশনের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানোর পর থেকেই দফায় দফায় ভিডিও কনফারেন্স এর মাধ্যমে রাজ্যে আসন্ন ছয় বিধানসভা উপনির্বাচনের ৬ জেলাশাসকের সঙ্গে বৈঠক করে চলেছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের আধিকারিকেরা। দপ্তর সূত্রে খবর জরুরী ভিত্তিতে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে তলব করেছে দেশের নির্বাচন কমিশন। আর এরই পরিপ্রেক্ষিতে তিনি এখন দিল্লিতে। তবে সেখান থেকেই একসঙ্গে কাজ চালিয়ে যাচ্ছেন জোরকদমে। নির্বাচন কমিশন সূত্রে খবর রবিবার সন্ধ্যের মধ্যেই রাজ্যে এসে পৌঁছাবে শতাধিক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তার আগে সংশ্লিষ্ট জেলাগুলিতে ভোট কর্মী থেকে শুরু করে বুথের পরিস্থিতি কোন পর্যায়ে রয়েছে তা সবকিছুই ইতিমধ্যেই খতিয়ে দেখেছে একদিকে নির্বাচন কমিশন অন্যদিকে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর। আলিপুর আবহাওয়া দফতর থেকে যে পূর্বাভাস রয়েছে সেই কারণেই রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের পক্ষ থেকে সংশ্লিষ্ট জেলা কর্তৃপক্ষকে আগাম প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে যদি হঠাৎ করে বৃষ্টি বা কোনরকম আবহাওয়ার বিপত্তি দেখা দেয় তার জন্য।
অন্যদিকে কমিশন সূত্রে খবর উপনির্বাচন বলে কোন রকমেই গাফিলতির মধ্যে রাখতে চাইছে না নির্বাচন কমিশন এই ছয় জেলার উপ নির্বাচন ক্ষেত্র কে। আর সেই কারণেই ১০০ শতাংশ বুথেই হবে ওয়েবকাস্টিং থেকে শুরু করে নির্বাচন কমিশনের ভোট পরিচালনার ক্ষেত্রে সব রকম ব্যবস্থা। লোকসভা বা বিধানসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের ক্ষেত্রে যে পরিধিকে ব্যবহার করা হয় এই ক্ষেত্রেও সেই একই পরিধি কে কাজে লাগাতে চলেছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক এর দপ্তর এবং নির্বাচন কমিশন। মানুষ যাতে সুষ্ঠু অবাধ ভাবে তার নিজের ভোটাধিকারকে প্রয়োগ করতে পারে সেই লক্ষ্যে নির্বাচন কমিশন কেন্দ্রীয় বাহিনী মোতায়েনে প্রথম থেকেই জোর দিচ্ছে। অন্যদিকে সংশ্লিষ্ট এই ছয় বিধানসভা ক্ষেত্রের আইনশৃঙ্খলা পরিস্থিতির প্রতিদিনের রিপোর্ট পাঠানো শুরু হয়ে গিয়েছে নির্বাচন কমিশনের কার্যালয়ে।  এখন দেখার বিষয়, রাজ্যের এই ছয় বিধানসভা উপনির্বাচনকে নির্বাচন কমিশন কতটা সুষ্ঠু অবাধ ও শান্তিপূর্ণভাবে পরিচালনা করতে সক্ষম হয়।

About Prabir Mondal

Check Also

বর্ধমানে বিরলতম ঘটনা! ২৪ ঘন্টায় ১৮ যমজ শিশুর জন্ম এক হাসপাতালেই

টুডে নিউজ সার্ভিস, বর্ধমানঃ বিরলতম ঘটনা বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে! ২৪ ঘন্টায় ১৮ যমজ শিশুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *