Breaking News

‘বর্ণপরিচয় মুক্ত পাঠশালা’-র উদ্বোধন

টুডে নিউজ সার্ভিস, কলকাতাঃ ১৮৫৫ সালের ১৪ জুন প্রকাশিত হয় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ‘বর্ণপরিচয়’-এর দ্বিতীয় ভাগ। এই উপলক্ষ্যে কলকাতার সুপরিচিত সাহিত্য সংগঠন ‘স্বজন’-এর উদ্যোগে কলেজ স্কোয়ারে বিদ্যাসাগর মূর্তির পাদদেশে ‘বর্ণপরিচয় মুক্ত পাঠশালা’-র শুভ উদ্বোধন হয়। অনুষ্ঠানে শহরের বহু শিক্ষাপ্রেমী মানুষ উপস্থিত ছিলেন।

সংস্থার পক্ষ থেকে জানা যাচ্ছে প্রান্তীয় শিশু এবং বিদ্যালয় ছুট পড়ুয়াদের নিয়ে এই পাঠশালা চলবে। ‘স্বজন’-এর পক্ষ থেকে এই পাঠশালা পরিচালনার দায়িত্বে থাকছেন সৌমিক হাইত, রুদ্রনীল পাল ও তরুণ পাত্র। আরও অনেকেই শিক্ষাদানের জন্য উৎসাহ প্রকাশ করেন।

‘শিক্ষা হোক সকলের’- এই বার্তা নিয়ে সংস্থার সম্পাদক চন্দ্রনাথ বসু হাওড়ার বাগনানের মাছ বিক্রেতা সনকা দেবী সহ হাওড়া-মেদিনীপুর লোকালে যাতায়াতকারী বেশ কয়েকজন প্রান্তীয় শিশুদের হাতে ‘বর্ণপরিচয়’ বইটি তুলে দেন।

বর্তমানে এই রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্তে ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের রমরমা, শিক্ষক ও শিক্ষার্থীদের অভাবে একাধিক সরকারি বাংলা মাধ্যম বিদ্যালয় বন্ধ হওয়ার মুখে, লকডাউন পরবর্তী সময় রাজ্যজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্কুলছুটের সংখ্যা- এই পরিস্থিতিতে সবার কাছে শিক্ষার আলো পৌঁছে দেওয়ার লক্ষ্যে ‘স্বজন’-এর এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করলেন একাধিক বিদগ্ধ ব্যক্তি।

বর্ধমান শহরের ‘রেনেসাঁ’-র অবসরপ্রাপ্ত প্রবীণ শিক্ষক সুশান্ত বন্দ্যোপাধ্যায় বললেন – খুবই ভাল উদ্যোগ। এদের দেখে আরও অনেক সংস্থা এগিয়ে আসবে। এভাবেই রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়বে শিক্ষার আলো।

সংস্থার সম্পাদক চন্দ্রনাথ বসু বলেন- ‘সবার কাছে শিক্ষার আলো পৌঁছে দেওয়ার জন্য আমাদের এই শুভ উদ্যোগ। আমরা আমাদের এই উদ্যোগে সমাজের সকল শুভ বুদ্ধি সম্পন্ন মানুষদের সামিল হতে আহ্বান জানাই।’

About News Desk

Check Also

মন্তেশ্বরে ডাকাতির ঘটনায় গ্রেফতার ৩

জ্যোতির্ময় মণ্ডল, মন্তেশ্বরঃ ডাকাতির ঘটনায় জড়িত সন্দেহে তিনজনকে গ্রেফতার করেছে মন্তেশ্বর থানার পুলিশ। ধৃত শফিকুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *