Breaking News

করোনা রোগীদের পরিষেবা দিতে গ্রাম্য ডাক্তারদের প্রশিক্ষণ

 তনুশ্রী চৌধুরী, পশ্চিম বর্ধমানঃ রাজ্য ক্রমশ বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তাই করোনা রোগীদের পরিষেবা দেওয়ার জন্য রাজ্য সরকার প্রত্যন্ত গ্রামাঞ্চলের ইনফর্মার হেল্থ কেয়ার প্রভাইডার দের নিযুক্ত করা হয়েছে প্রাথমিক পর্যায়ে করোনা রোগীদের চিকিৎসার জন্য। অর্থাৎ গ্রাম বাংলার যাদের হাতুড়ে ডাক্তার হিসেবে চেনে সকলে।

 সোমবার কাঁকসার বিডিও অফিস সংলগ্ন এসএইচজি ট্রেনিং সেন্টারে কাঁকসা ব্লকে সেই সমস্ত গ্রাম্য ডাক্তার বা হাতুড়ে ডাক্তারদের প্রশিক্ষণ দেওয়া হলো কাঁকসা ব্লক স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে। উপস্থিত ছিলেন পানাগড় ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসকেরা ও  আধিকারিকরা।

আধিকারিকরা জানিয়েছেন কাঁকসা ব্লকের ইনফরমার হেলথ কেয়ার প্রোভাইডার দের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যাতে এলাকায় যে সমস্ত পরিবার করোনা আক্রান্ত রয়েছে বা এলাকায় কেউ করোনা আক্রান্ত হলে প্রাথমিক পর্যায়ে কিভাবে চিকিৎসা করবেন। পাশাপাশি কোন কোন রোগীকে ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র বা মহাকুমা হাসপাতলে পাঠাতে হবে সেই বিষয় গুলির উপর নজর রাখা সহ অন্যান্য বিষয়ের জন্য তাদের প্রশিক্ষণ দেওয়া হয় এদিন।

অপরদিকে এক ইনফর্মার হেলথ কেয়ার প্রোভাইডার বলেন, সরকারের নির্দেশ মতো সরকারকে সাহায্য করতে তারা এগিয়ে এসেছে ঠিকই তবে নিত্যদিন তাদের ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে। কারণ এখনও পর্যন্ত তারা করোনার ভ্যাকসিন পাননি। ভ্যাকসিন না নিয়েই তারা নিত্যদিন জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন শুধুমাত্র মাক্স ও গ্লাভস পরে।

সরকারের কাছে তারা আবেদন করেছেন অবিলম্বে তাদের করোনার ভ্যাকসিন দেওয়া হোক। পাশাপাশি প্রত্যন্ত গ্রামাঞ্চলে দিনের-পর-দিন করোনার প্রকোপ বেড়েই চলেছে, তাই গ্রামাঞ্চলে বিনামূল্যে করোনা টেস্ট করা হলে দ্রুত করোনা ভাইরাসের প্রকোপ কমানো যাবে।

About Burdwan Today

Check Also

জামাইষষ্ঠীর বাজার আগুন, নাভিশ্বাস আমজনতার

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ ‘জামাইষষ্ঠী’ মানেই শ্বশুর বাড়িতে বিশেষভাবে জামাই আদর, সঙ্গে জমিয়ে খাওয়াদাওয়া আর সকলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *