Breaking News

ধরে রাখতে জানতে হয়

অপূর্ব দাসঃ মানুষটাকে ছেড়ে দিতে ইচ্ছে হলে, ছেড়ে দেওয়া যেতেই পারে। কিন্তু ছেড়ে দিলেই কী অনায়াসে তাকে ভুলে থাকা যায়?
           এতোদিন যে ছিল কাছের মানুষ। যে মানুষটার ঘরে ফিরতে দেরী হলে বার বার তাকে ফোন করতেন। একসময় যে মানুষ পাশে থাকলে নিরাপদে ভীর রাস্তা পেরিয়ে যেতেন। তাকে ছেড়ে দেওয়ার আগে গভীর ভাবে ভাবা কী দরকার নয়? আপনার একতরফা জেদের জন্য ভবিষ্যতে আপনার অনুশোচনা হতে পারে।
           শেষবারের মতো তাকে ধরে রেখে দেখুন হয়তো কিছুদিন পরে আপনি নিজেই ভাববেন, তখন জেদের বশে ছেড়ে দিলে বড্ড ভুল হয়ে যেতো।
          ছেড়ে দিলে তো দিয়েই দিলেন, তাহলে আর কিছুই করার থাকে না। কিন্তু যদি ধরে রাখতে পারেন, তাহলে অনেক কিছুই করা যায় মানুষটাকে মনের মতো বানিয়ে নেয়ার জন্য। তাই, ধরে রাখতে জানতে হয়।
            এখনকার দিনে সবাই থেকে যেতে চায় না। যে থেকে যেতে চায় তাকে একটু কষ্ট হলেও মানিয়ে নিতে হয়।
           অন্তত তার কাছ থেকে আপনি কখনো ঠকবেন না, সে যেমনই হোক। মানুষটাকে রেখে দিলে আপনি বুঝতে  পারবেন দিনশেষে পাশে থাকার মতো আপনার কেউ আছে। এটুকুই গর্ব করে বলতে পারা কম নয়।
          ছেড়ে চলে যেতে তো সবাই পারে। কিন্তু সবাই তো আর ধরে রাখতে পারে না। আপনি একটু ধরে রেখে দেখিয়ে দিন, সবাই ছেড়ে চলে যায় না। কেউ কেউ মানিয়ে নিয়েও থেকে যেতে পারে।
            যদি ছেড়ে চলে যান তাহলে অন্যদের সঙ্গে আপনার কোনো তফাৎ রইলো না। একটু এদিকওদিক হলেই যদি কাউকে ছেড়ে দিতে হয়, তাহলে  জীবনে একের পর এক মানুষ আসতে থাকবে আর পাল্টাতে থাকবে। অথচ কাউকে ধরে রাখতে পারবেন না। কাউকে ধরে রাখতে হলে মানিয়ে নেয়া জানতে হয়।
              এরকমওতো হতে পারে, যেখানে স্ত্রীর ভুল সংশোধনের সুযোগ দিয়ে স্বামী পরবর্তী জীবনে সুখী হয়েছে। এরকম ঘটনায় স্ত্রীর নাম হয়তো বিন্দিয়া বা চন্দনা। স্বামীর নাম হতে পারে মানস কিম্বা চয়ন কিম্বা দিনেশ।

             ধৈর্য ধরতে হয়। জীবনে একাধিক প্রেমিক বা প্রেমিকার স্মৃতি নিয়ে বেঁচে থাকা গেলেও প্রকৃত ভালবাসার স্বাদ হয়তো পাওয়া যায় না।
          যাকে একবার ভালোবেসেছেন, তাকে ভরসা করতে হয়। অন্য কারুর সঙ্গে তুলনা করে নিজের কাছের মানুষকে দূরে সরিয়ে দেওয়ার মধ্যে কৃতিত্ব নেই।
            প্রেম পর্বে ও দাম্পত্য জীবনে টানাপোড়েন থাকেই। সেখান থেকে ধৈর্য সহ বেরিয়ে আসতে পারলে, ভালোবাসার জীবন সুন্দর হবে।     
           কাউকেই পারফেক্ট করে পাবেন না। আর পেলেও, সেই পারফেক্ট মানুষ্টির কাছে আপনি অযোগ্য হয়ে যেতে পারেন।
           পারফেক্ট নারী বা পুরুষটি নিজেকে ভীষণ দামি মনে করলে দাম্পত্য জীবনে ফুলের থেকে কাঁটাই বেশি থাকবে।
           জীবন সংগ্রামে যার সহযোগিতা, যার অনুপ্রেরণায় সাফল্য আসার সম্ভাবনা, সেই ভালবাসার মানুষকে পাশে নিয়ে এগিয়ে যাওয়ার মধ্যেই আনন্দ।

About Burdwan Today News Service

Check Also

জনপ্রিয় চিকিৎসককে শেষ বিদায় জানাতে চোখের জলে অগণিত মানুষ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *