Breaking News

বাংলা নববর্ষ বরণ

  

জ্যোতির্ময় মণ্ডল, মন্তেশ্বরঃ বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তাই শুভ নববর্ষ বাঙালির কাছে একটি পার্বণ।আসে বৈশাখ আসে শুভ নববর্ষ বঙ্গ সংস্কৃতির ধারাবাহিক বিবর্তনের মধ্যেও আজও বাঙালির অন্যতম প্রধান সামাজিক উৎসব হল এই নববর্ষ। বিশেষত গ্রামগঞ্জে ঐতিহ্যমন্ডিত খাবার পোশাক পরিচ্ছদ সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদিতে সরগম হয়ে থাকে বর্ষবরণ উৎসব। সামাজিক জীবনে পারস্পরিক আত্মীয়তা বন্ধন  করে তোলে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে এই পয়লা বৈশাখ।

পয়লা বৈশাখ ব্যবসায়িক সম্প্রদায় ও আর্থিক প্রতিষ্ঠানের কাছেও বিশেষ গুরুত্বপূর্ণ। শুভ হালখাতার আয়োজন হয়, রীতিমতো উৎসাহ উদ্দীপনার সাথে  গ্রাহকদের উপহার দেওয়া মিষ্টিমুখ করানো শুভ হালখাতার অন্যতম লোকাচার। এই শুভ নববর্ষ উপলক্ষে ব্যবসায়ী সম্প্রদায় হিসাবে নতুন হালখাতা খোলেন ঋণ শোধের পালা যেমন চলে তেমনি চলে আমন্ত্রিত ক্রেতার বাংলা ক্যালেন্ডার মিষ্টি বাক্স দেওয়া। 

‘দুই বছর কোরোনার প্রভাব কাটিয়ে মন্তেশ্বর এলাকায়  বড়, ছোট, মাঝারি বিভিন্ন ব্যবসায়ীরা রবিবার পয়লা বৈশাখ শুভ নববর্ষকে বরণ করে আনন্দ উৎসাহের সঙ্গে  ব্যবসায়ীরা ব্যবসায় উন্নতির জন্য সিদ্ধিদাতা গণেশ ও নারায়ণকে সামনে রেখে হোম যজ্ঞের মধ্য দিয়ে দোকানে সিদ্ধিদাতার পুজো করে  শুভ হালখাতায় সিঁদুর মাখিয়ে স্বস্তিক চিহ্ন দেয়ালে বসুধারা এঁকে  হালখাতা করেন ও শুভ নববর্ষের দোকান পুজো করেন। এদিন মন্তেশ্বর এলাকায় বিভিন্ন দোকানে আনন্দে  উৎসাহের সঙ্গে  বিভিন্ন ব্যবসায়ীরা পয়লা বৈশাখকে বরণ করে হালখাতা ও দোকান পূজা করতে ব্যস্ত ব্যবসায়ীরা।

About Burdwan Today

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *