Breaking News

বর্ধমান রমনাবাগান জুলোজিক্যাল গার্ডেনকে ঘিরে একগুচ্ছ পরিকল্পনা বনমন্ত্রীর! রবিবার পরিদর্শন এলেন মন্ত্রী

 

টুডে নিউজ সার্ভিস, বর্ধমানঃ রবিবার বর্ধমানের রমনাবাগান  জুলোজিক্যাল গার্ডেন পরিদর্শনে এসে নতুন একগুচ্ছ পরিকল্পনার কথা জানিয়ে গেলেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। চলতি বছরের শেষ দিকে কিংবা আগামী বছরের প্রথমে এই সমস্ত পরিকল্পনা ধাপে ধাপে বাস্তবায়ণ করা হবে বলে মন্ত্রী এদিন জানিয়েছেন। মন্ত্রী জানান, নগর ভাটিকা ১০ হেক্টর যদি একটা জায়গা পেয়ে যাই তাহলে পুরোটাই আমরা গাছ পালা লাগাবো। শাল, সেগুন, মেহগুণি, চন্দন সেটা নগর ভাটিকা হবে। আর ১০ থেকে ৫০ হেক্টর যদি জায়গা পেয়ে যাই সেটা নগরবন হবে। সেই নগরবনের মাঝখানে হরিনালয় তৈরি করবো হরিণ, এটারও পরিকল্পনা থাকবে।

বর্ধমানের জুকে আকর্ষনীয় করে তুলতে হবে। বর্ধমানের গ্ৰাম থেকে মানুষ জু দেখতে আসবে নিদিষ্ট জুকে দেখে আবার গ্ৰামে ফিরে যাবে। দু-আড়াই মাসের মধ‍্যে কাজ শুরু করে দেওয়া হবে। আমরা ঠিক করেছি এখানে আরও বাঘ ও সিংহ নিয়ে আসা হবে। এই পরিবেশে মানিয়ে চলতে পারবে এমন অন্যান্য পশু পাখিও আনা হবে। এছাড়াও দর্শনার্থীদের কাছে এই গার্ডেন ও চিড়িয়াখানাকে আরও আকর্ষনীয় ও মনোরঞ্জনকর করে গড়ে তুলতে ফুড স্টল, বিশ্রামাগার, বয়স্কদের এই পার্ক ঘুরে দেখার জন্য ছোট গাড়ি চালু করা হবে। যেটা বয়স্ক দের নিয়ে গোটা এলাকা ঘুরিয়ে দেখাবে। এই গাড়ি আমরা আলিপুর জুয়েও চালু করছি।

এখানে আলাদা করে একটি নার্সারি খোলা হবে। যেখানে মানুষ পছন্দ মত গাছ কিনতে পারবেন। থাকবে বন দপ্তরের নিজস্ব কিছু সামগ্রী। যেমন মধু। আগামী কয়েক মাসের মধ্যে বর্ধমানের এই জুলোজিক্যাল পার্ককে দক্ষিণবঙ্গের অন্যতম আকর্ষণের কেন্দ্র হিসেবে তৈরি করার বিষয়ে রাজ্য সরকার প্রস্তুতি নিচ্ছে। এব্যাপারে জু-অথরিটি অফ ইন্ডিয়ার সঙ্গে আলোচনার মাধ্যমে প্রস্তাব পাঠানো হবে।

About Burdwan Today

Check Also

ইলেকট্রিক শকে মৃত্যু

টুডে নিউজ সার্ভিস, বর্ধমানঃ ইলেকট্রিক শক খেয়ে মৃত্যু এক যুবকের। ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমান জেলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *