Breaking News

প্রাকৃতিক দুর্যোগকে উপেক্ষা করে দুয়ারে সরকার শিবিরে উপচে পড়া ভিড়

  

অভিজিৎ হাজরা, হাওড়াঃ প্রাকৃতিক দূর্যোগকে উপেক্ষা করে আমতা-১ ব্লকের বসন্তপুর অঞ্চলে অনুষ্ঠিত হল ‘দুয়ারে সরকার’ শিবির। পরিষেবা নিতে প্রাকৃতিক দূর্যোগকে উপেক্ষা করে শিবিরে ছিল উপচে পড়া ভিড়। শাসক দলের পক্ষ থেকে করা হয়েছিল সহায়তা শিবির। বসন্তপুর গ্ৰাম পঞ্চায়েত কার্যালয় প্রাঙ্গণে ‘দুয়ারে সরকার’ শিবিরটি অনুষ্ঠিত হল। শিবির শুরু হয় সকাল ১০ টা থেকে।রাজ্য সরকারের ৩৫টি প্রকল্পের পরিষেবা ছিল শিবিরে। পরিষেবা পেতে প্রাকৃতিক দুর্যোগকে উপেক্ষা করে সকাল থেকে শিবিরে ছিল উপচে পড়া ভিড়।

বসন্তপুর অঞ্চল তৃণমূল কংগ্রেসের অঞ্চল সভাপতি শৈল পাত্র বলেন, ‘পশ্চিমবঙ্গ সরকারের সফলতম এবং জাতীয় স্তরে সমাদৃত ও রাজ্যের সর্বাধিক মানুষের কাছে সরকারি পরিষেবা প্রদানের অনন্য কর্মসূচি ‘দুয়ারে সরকার।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ঐকান্তিক উদ্যোগে ৩৫টি পরিষেবা নিয়ে ১ সেপ্টেম্বর থেকে পুনরায় শুরু হয়েছে ‘দুয়ারে সরকার’ শিবির। এবার এটি ৭ম পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে। এখনও পর্যন্ত ৬টি পর্যায়ে রাজ্যে ৪.৬৬ লক্ষ শিবির সংগঠিত হয়েছে। ৭.২০ কোটি মানুষ পরিষেবা পেয়েছে। দুয়ারে সরকার শিবিরে সকল পরিষেবা ফর্ম বিনামূল্যে পাওয়া যায়।ক্যাম্প থেকে প্রাপ্ত ফর্ম ছাড়া কোনো ফর্ম গৃহীত হবে না। এলাকার জরুরী সমস্যা গুলি দ্রুত সমাধানে স্থানীয় স্তরে পরিকাঠামোগত শূন্যতা পূরণ ও পরিষেবার ঘাটতি চিহ্নিতকরণ ও পরবর্তীতে তার সমাধানে ১ থেকে ১৬ সেপ্টেম্বর পাড়ায় সমাধান অনুষ্ঠিত হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই পর্যায়ে প্রাপ্ত বৈধ আবেদন গুলির যথা সম্ভব নিষ্পত্তি করা হবে বলে জানালেন বসন্তপুর গ্ৰাম পঞ্চায়েতের প্রধান সোমা হাসান। ৩৫ টি প্রকল্পের মধ্যে লক্ষীর ভান্ডার, স্বাস্থ্য সাথী,বিধবা ভাতা,বাধ্যক ভাতা,কৃষক বন্ধু প্রকল্প পেতে উৎসাহ ছিল সবচেয়ে বেশি। শিবিরে ফর্ম ফিলাপ সহ অন্যান্য কাজে সহায়তার জন্য উপস্থিত ছিলেন বসন্তপুর গ্ৰাম পঞ্চায়েতের প্রধান সোমা হাসান, উপ প্রধান রীতা দলুই, বসন্তপুর তৃণমূল কংগ্রেসের অঞ্চল সভাপতি শৈল পাত্র। এছাড়াও শাসক দল তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে ও দলের কর্মীরা উপস্থিত ছিলেন শিবিরে আসা মানুষজনকে সহায়তা করার জন্য।

বসন্তপুর গ্ৰাম পঞ্চায়েতের প্রধান সোমা হাসান জানান, দুয়ারে সরকার শিবিরের ফলে সুবিধা হয়েছে স্থানীয়দের। সরকারি প্রকল্পের সুবিধা পেতে আর মানুষজনকে পঞ্চায়েত অফিসে, পঞ্চায়েত সমিতির অফিসে যাওয়ার প্রয়োজন নেই‌।

পাশাপাশি এই শিবিরে ছিল স্বাস্থ্য পরীক্ষা শিবির। তৃণমূল কংগ্রেসের বসন্তপুর অঞ্চল সভাপতি শৈল পাত্র জানান, শিবিরে কেউ যাতে ফরম ফিলাপ সহ অন্যান্য কাজেও অসুবিধার মধ্যে না পড়েন সে মনে জন্য দলের পক্ষ থেকে কর্মীদের সাহায্য করার জন্য বলা হয়েছে।

About Burdwan Today

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *