Breaking News

জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে মাতৃভাষা দিবস উদযাপন

 

টুডে নিউজ সার্ভিস, বর্ধমানঃ  উদ্বোধনী সংগীত ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তর পূর্ব বর্ধমানের উদ্যোগে মঙ্গলবার জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হল। একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষীর কাছে এক গৌরবোজ্জ্বল দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মহত ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার) বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ শহীদ হন। মঙ্গলবার পূর্ব বর্ধমান জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।  

পাশাপাশি এদিন নবীন প্রবীণ কবি ও আবৃত্তিকাররা কবিতা পাঠ করেন এবং তাদের হাতে শংসাপত্র তুলে দেওয়া হয় জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলার জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা, বর্ধমান সদর দক্ষিণ মহকুমা শাসক কৃষ্ণেন্দু মন্ডল, কবি ও সাহিত্যিক দেবেশ ঠাকুর সহ বিশিষ্টজনেরা। 

জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রাম শঙ্কর মণ্ডল বলেন, আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজ এই দিনটি তো ঐতিহাসিক দিন। বাংলা ভাষার জন্য শহীদ হয়েছিলেন আমাদের বীর সন্তানরা। আমি বাংলাকে ভালোবাসি এবং বাংলা ভাষাকে ভালোবাসি। তাই আজ সেই শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হলো।

About Burdwan Today

Check Also

কোজাগরীতে মধ্যবিত্তের পকেটের লক্ষ্মীতে টান!

জ্যোতির্ময় মণ্ডল, মন্তেশ্বরঃ শারদীয়া দুর্গা উৎসবের পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমার তিথিতে কোজাগরী লক্ষ্মী পূজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *