Breaking News

জঙ্গলে প্রেমের পুজো…

  

পাপু লোহার, বর্ধমানঃ  সেদিন কেউ জানতো না ভ্যালেন্টাইন্স ডে শব্দটার কথা। কেউ জানতো না প্রেম দিবস কাকে বলে। গভীর শাল পিয়ালের জঙ্গল। রাঙামাটির পথ, মাঝে মাঝেই গরুর খুড়ে উড়ে যাওয়া ধুলো। পথ চলতি মানুষ থেকে রাখালদের মাঠে যাওয়ার পথে কেউ কেউ এক সমাধিস্থলে শালপাতা ছিঁড়ে শ্রদ্ধা জানায়। আউসগ্রামের সালপিয়ালের জঙ্গলের হারিয়ে যাওয়া রাজকন্যা ও গোপকিশোরের পৌরাণিক বেদনাদায়ক প্রেমকাহিনী আজও জনপ্রিয়। সেই প্রেমকথা নতুন করে বাঁচিয়ে রাখতে পাকা করা হয়েছে, সমাধিস্থল। 

মঙ্গলবার ভ্যালেন্টাইন ডে অর্থাৎ ভালোবাসার দিন। বুধবার নাগরপোতা জঙ্গলে এলাকার স্থানীয় বাসিন্দারা একত্রিত হয়ে ভ্যালেন্টাইন্স ডে উপলক্ষে রাজকন্যা ও গোপকিশোরের সমাধিতে শ্রদ্ধা ও তাদের ভালোবাসাকে সম্মান জানাতে সাধারণ মানুষেরা এদিন গোলাপের তোরা দিয়ে সম্মান জানান।

এদিন শ্রদ্ধা জ্ঞাপনের পাশাপাশি আঞ্চলিক লোকসংগীতের আসর বসে ও এলাকার স্থানীয় মানুষদের সকলকে নিয়ে বনভোজনের মেতে ওঠে দেবশালা ও তার পাশাপাশি গ্রামের মানুষেরা। 

এদিনের অনুষ্ঠানের মূল উদ্যোক্তা ছিলেন আউসগ্রাম-২ ব্লকের তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি তথা আউশগ্রাম-২ পঞ্চায়েত সমিতির বন ও তুমি কর্মাধ্যক্ষ  যুব মানিক রুইদাস, এদিন যুব সভাপতি বলেন তার নিজের উদ্যোগে তার বন্ধুরা মিলে আউসগ্রামের প্রেমকথা নতুন করে বাঁচিয়ে রাখতে সমাধিস্থল সিমেন্ট দিয়ে পাকা করেছেন। তাদের প্রেম স্মরণীয় রাখতে জায়গাটা পর্যটন কেন্দ্র গড়ে তোলার বিষয়টি আলোচনা ও সংশ্লিষ্ট দফতরে প্রস্তাব জানানো হয়েছে আউসগ্রাম সমষ্টি উন্নয়ন আধিকারিকের কাছে।

About Burdwan Today

Check Also

কোজাগরীতে মধ্যবিত্তের পকেটের লক্ষ্মীতে টান!

জ্যোতির্ময় মণ্ডল, মন্তেশ্বরঃ শারদীয়া দুর্গা উৎসবের পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমার তিথিতে কোজাগরী লক্ষ্মী পূজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *