Breaking News

জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে নিয়ে মন্তেশ্বরে উল্টো রথযাত্রা উৎসবে মাতলেন ভক্তরা

 

জ্যোতির্ময় মণ্ডল, মন্তেশ্বরঃ রথযাত্রা আষাঢ় মাসে আয়োজিত বাঙালির একটি উৎসব। মানুষজনের ঐক্যের প্রতিনিধিত্ব করে রথযাত্রা উৎসব। হিন্দু পঞ্জিকা অনুসারে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়ায় পালিত হয় রথযাত্রা। রথযাত্রার আট দিন পর হয় উল্টো রথযাত্রা উৎসব।

এই উল্টো রথযাত্রা উৎসব উপলক্ষে মন্তেশ্বর গ্রামের জাতি ধর্ম নির্বিশেষে সকলেই যোগদান করে আনন্দ উৎসাহে মেতে উঠে। মন্তেশ্বর গ্রামের সহযোগিতায় মন্তেশ্বর হাটপাড়ার বন্ধু মহল ক্লাবের উদ্যোগে জগন্নাথ, বলরাম, সুভদ্রা-কে পূজা অর্চনার মধ্য দিয়ে রথে চাপিয়ে  হাটপাড়ার রথ উৎসব তলা থেকে ছোট থেকে বড় সকলে এবং মহিলারা রাস্তায় ঝাড়ু দিয়ে গঙ্গাজল ছিটিয়ে হরিনাম সংকীর্তন ও বাদ্যযন্ত্র সহকারে রথের রশি টান দিয়ে গোটা মন্তেশ্বর গ্রাম পরিক্রমা করে। আট দিন আগে রথযাত্রার উৎসবে দিন রথে চড়িয়ে জগন্নাথ বলরাম সুভদ্রা-কে নিয়ে মাসির বাড়ি রাখা হয়। বুধবার উল্টো রথযাত্রার উৎসব উপলক্ষে মন্তেশ্বরে আনন্দ উৎসাহের সঙ্গে সকলছ মেতে উঠে বাদ্যযন্ত্র, হরিনাম সংকীর্তনের মাধ্যমে। এদিন উল্টো রথযাত্রায় গোটা মন্তেশ্বর পরিক্রমা করে  জগন্নাথ-বলরাম-সুভদ্রাকে রথে চাপিয়ে মাসির বাড়ি থেকে নিজগৃহের উদ্দেশ্যে রওনা হয়। 

এদিন রথযাত্রার উৎসব কমিটির সদস্যরা জানান, মন্তেশ্বর গ্রামের এই রথযাত্রা উৎসব ১০ বছরে পদার্পণ করল। এটা মন্তেশ্বরের একটি বাৎসরিক উৎসবে পরিণত হয়েছে। এই উৎসব উপলক্ষে আট দিন ধরে মেলা সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

About Burdwan Today

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *