Breaking News

আমতায় গরমের ছুটিতে বিজ্ঞান শিক্ষার আসর

 

অভিজিৎ হাজরা, আমতা, হাওড়াঃ স্কুলে স্কুলে গরমের ছুটি। দেখা নেই সহপাঠীদের সাথে। তাই মন খারাপ। এই অবস্থায় এগিয়ে আসে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের আমতা শাখার বিজ্ঞান কেন্দ্র। ছাত্রছাত্রীদের মনের কথা ভেবে তারা গ্ৰামীণ হাওড়া জেলার ছোটমহরা তারাপদ উচ্চ বিদ্যালয়ে আয়োজন করে দু’দিন ব্যাপী ‘গ্ৰীষ্ণকালীন বিজ্ঞান শিবির।’ শিবিরের মূল উদ্দেশ্য ছাত্রছাত্রীদের হাতে কলমে আনন্দের মাধ্যমে বিজ্ঞান শিক্ষা এবং পরীক্ষা ও পর্যবেক্ষণের মাধ্যমে সিদ্ধান্ত গ্ৰহণ। সেই নিরিখে প্রথম দিন হয় গণিত, রসায়ন ও পদার্থবিজ্ঞান শিক্ষার মজার আসর। 

দ্বিতীয় দিন হয় আকর্ষণীয় ঘরোয়া উপায়ে সূর্য ও সৌরকলঙ্ক পর্যবেক্ষণের আসর। সহজ উপায়ে গণিত, রসায়ন ও পদার্থবিজ্ঞানের পাঠ এবং সূর্য ও সৌরকলঙ্কের রহস্যময় জগৎ জেনে ছাত্রছাত্রীরা পায় অনাবিল আনন্দ। কম সময়েই তাদের মধ্যে গড়ে  ওঠে যুক্তিবাদী মন ও মনন এবং বৈজ্ঞানিক মেজাজ। 

    

মজায় ভরা দু’দিন ধরে এই শিক্ষা শিবির দৃড়তার সাথে পরিচালনা করেন বাবলু জানা, শেফালী মেটিয়া, বনমালী পাত্র, হারুচাঁদ ধাড়া, প্রদ্যুত মান্না, অজয় মান্না ও রঘুনাথ দাস।অভিনব এই বিজ্ঞান শিক্ষার আসরে অংশ নেয়,অষ্টম শ্রেণি থেকে দশম শ্রেণীর, আমতার ৮ টি স্কুলের ৪০ জন ছাত্র-ছাত্রী।

শেষ দিন শিবিরে উপস্থিত থেকে শিবিরের সাফল্য কামনা করে বক্তব্য রাখেন, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের  হাওড়া জেলার সম্পাদক অধ্যাপক ড. পার্থ ঘোষ।ড. ঘোষ খুব খুশি ছাত্র ছাত্রীদের শেখার আগ্ৰহ দেখে। তিনি আমতা বিজ্ঞান কেন্দ্রকে এই ধরণের বিজ্ঞান শিক্ষার আসর মাঝে মধ্যে আয়োজন করার কথা বলেন। সেই সাথে পার্থ বাবু শিবিরে অংশ নেওয়া ছাত্রছাত্রীদের একটি করে শংসাপত্র দেওয়ার প্রস্তাব রাখেন। শিবিরে উপস্থিত থেকে ছাত্র ছাত্রীদের শুভেচ্ছা জানান, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের হাওড়া জেলার কোষাধ্যক্ষ প্রাক্তন শিক্ষক অসীম ব্যানার্জী।হাওড়া আমতার ছোটমহরা তারাপদ উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত,এই শিক্ষার আসর অভিভাবকদের মধ্যে যথেষ্ট প্রভাব ফেলে।

অভিভাবক-অভিভাবিকাবৃন্দ আমতা বিজ্ঞান কেন্দ্রের কর্মকর্তারা বলেন, এই ধরনের বিজ্ঞান শিক্ষার আসর মাঝে মধ্যে এই বিদ্যালয়ে করার পাশাপাশি আমতা এলাকার অন্যান্য মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে করার উদ্যোগ নেওয়ার জন্য।

                 

About Burdwan Today

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *