পাপু লোহার, দুর্গাপুরঃ  ব্রিটিশ আমলের তৈরি হাওয়া রনডিহা ড্যাম, আর তাকে ঘিরেই গড়ে উঠেছিল পর্যটকদের ভিড়। প্রতিবছর শীতের মরশুমে এই ড্যামে দূরদূরান্ত থেকে পর্যটকরা ভিড় জমান। এবছরও তাঁর অন্যথা হয়নি। তবে শুধুমাত্র বাঁকুড়া জেলা নয় আশেপাশের জেলা এমনকি ভিন রাজ্যের পর্যটকরাও এই ড্যামে আসেন। দামোদর নদীর অপরূপ সৌন্দর্য উপভোগ করতে বছরের বিভিন্ন সময়ে কমবেশি পর্যটকের ভিড় থাকে। সারা বছর শনি ও  রবিবার রনডিহা ড্যামে পর্যটকদের ভিড় থাকে চোখে পড়ার মতো। অনেকেই নদীর পারে পিকনিক করতে আসেন। সরকারের দেখভালের  অভাবে আজ বেহাল অবস্থায়। রনডিহা পর্যটন শিল্প আজ মুখ থুবড়ে ফেলেছে, রাজ্য সরকার নেয়নি কোন ব্যবস্থা। বেশ কয়েক বছর আগে সরকারি আধিকারিকেরা ড্যামটিকে ঢেলে সাজানোর জন্য উদ্যোগ নিলেও সেই কাজ আজও অব্দি বাস্তবায়ন হয়নি।

দামোদর নদীর রনডিহা ড্যামের ওপর দিয়ে বহু জল বয়ে গেছে ক্ষমতায় এসছে বিভিন্ন সরকার বাম থেকে ডান সকলেই শুধু এলাকার বাসিন্দাদের প্রতিশ্রুতি দিয়ে গেছে ড্যামকে কেন্দ্র করে পর্যটন কেন্দ্র আজও গড়ে ওঠেনি।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ প্রশাসনের আধিকারিকেরা বার বার আসেন মাপ যোগ করেন কিন্তু কাজের কাজ কোনো কিছুই হয় না, পর্যটন শিল্পের অভাবে মৎস্যজীবী, নৌকার মাঝি, এলাকার নানা হয়না বিক্রি ফলে ব্যবসায়ীরা ব্যবসা নিয়ে মুখে। তারা চান এখানে পর্যটন শিল্প বাস্তবায়ন হলে তাতে এলাকার মানুষ পয়সার মুখ দেখবে। সাধারণ মানুষ এখন সেদিকেই তাকিয়ে কবে সেজে উঠবে রনডিয়া পর্যটন কেন্দ্র ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here