Breaking News

হিলিতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন

 

অরুণাভ দত্ত, দক্ষিণ দিনাজপুরঃ আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন করা হলো হিলি ব্লকের তিওড় কিষাণ মান্ডিতে।  দক্ষিণ দিনাজপুর জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের উদ্যোগে এবং উজ্জীবন সোসাইটির ব্যবস্থাপনায় এই বিশেষ দিনে মানুষের সামাজিক, সাংস্কৃতিক, শারীরিক অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং সকলের কল্যাণ নিশ্চিত করতে একটি কর্মশালারও আয়োজন করা হয় । প্রতিবছর ১০ ডিসেম্বর দিনটি মানবাধিকার দিবস হিসেবে পালিত হয়। 

মানবাধিকার হল সেই সব মৌলিক অধিকার, যেগুলি থেকে জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে কোনও মানুষকে নিপীড়িত বা বঞ্চিত করা যায় না। ১৯৪৮ সাল থেকে প্রতি বৎসরের ১০ই ডিসেম্বর দিবসটি যথাযোগ্য মর্যাদা ও গুরুত্বের সাথে বিশ্বব্যাপী পালিত হয় । এ বছর ২০২২ সালের মানবাধিকার দিবসের প্রতিপাদ্য হচ্ছে- “সবার জন্য মর্যাদা, স্বাধীনতা এবং ন্যায়বিচার”। আজকের কর্মশালায় মূলত উপস্থিত ছিলেন বালুরঘাট আইন কলেজের ছাত্রছাত্রী, নেতাজী সুভাষ ওপেন ইউনিভারসিটির ছাত্রছাত্রী, দক্ষিণ দিনাজপুর জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের আইনি পার্শ্বসেবক, উজ্জীবন সোসাইটির সক্রিয় কর্মী সহ আরো অনেকে । আজকের এই শিবিরে নেতাজী সুভাষ ওপেন ইউনিভারসিটির ছাত্রছাত্রীদের শংসাপত্র প্রদান করা হয়। আজকের এই কর্মশালায় মূল আলোচক ছিলেন সমাজকর্মী সুরজ দাশ। এছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট আইনজীবি দেবাঙ্গনা ঘোষ দস্তিদার, বিনশিরা গ্রাম পঞ্চায়েতের প্রধান মানিক লাল মাহাত, বিশিষ্ট বর্ষীয়ান সমাজসেবী সুশান্ত দাস, বিশ্বজিৎ মাহাত, উজ্জীবন সোসাইটির সক্রিয় কর্মী চঞ্চল মণ্ডল, রাজেশ মোহন্ত, অমল মণ্ডল, কৃষ্ণ মালী, নিহার পাল, রূম্পা মাহাত, দেবাশিস সরকার, আইনি পার্শ্বসেবক অর্পিতা দাস, অপু দাস, অঞ্জলি হেমরম সহ আরও অনেকে। বালুরঘাট আইন কলেজের ছাত্র পার্থিব দত্ত, গৌরী রুদ্র, তনুশ্রী সরকার, পুবালী মজুমদার মানবাধিকার নিয়ে বক্তব্য রাখেন। 

দক্ষিণ দিনাজপুর জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের সম্পাদক সঙ্গীতা চ্যাটার্জী বলেন, দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্তে আজকের এই মহান আন্তর্জাতিক মানবাধিকার দিবস সারম্বরে পালন করা হল।

About Burdwan Today

Check Also

ইলেকট্রিক শকে মৃত্যু

টুডে নিউজ সার্ভিস, বর্ধমানঃ ইলেকট্রিক শক খেয়ে মৃত্যু এক যুবকের। ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমান জেলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *