Breaking News

রবিবার কন্যাশ্রী প্রকল্পের বর্ষপূর্তি

  

দেবজিৎ দত্ত, বাঁকুড়াঃ রবিবার কন্যাশ্রী প্রকল্পের বর্ষপূর্তি। মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বরাবরই গরিব মানুষের পাশে রবিনহুডের মত আছেন। পশ্চিমবঙ্গ সরকারের একটি মানবিক শুভ উদ্যোগ হল কন্যাশ্রী প্রকল্প। এ প্রকল্প ২০১৩ সালের ১৪ আগস্ট চালু হয়। রবিবার ১৪ আগস্ট, ২০২২ কন্যাশ্রী দিবস। এই প্রকল্পের আসল উদ্দেশ্য হল অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া পরিবারগুলিকে নগদ সহায়তা দানের মাধ্যমে মেয়েদের জীবন ও অবস্থার উন্নয়ন। এর বহুবিধ সুফল আছে।

অপরদিকে এই প্রকল্পের মাধ্যমে বিদ্যালয় ছুট ছাত্রীদের সংখ্যা অনেকটাই কমেছে। গ্রামবাংলায় ১৮ বছর বয়সের আগে বিবাহ রোধ করা গেছে। পরিবারগুলির মুখে হাসি ফুটেছে। কন্যাশ্রী প্রাপ্ত অর্থে পড়াশোনার খরচ চালানো সহজ হয়ে গেছে। তাই বিদ্যালয়ের মুখী ছাত্রীদের সংখ্যা ক্রমশ বাড়ছে। এই প্রকল্পটি পশ্চিমবঙ্গ তথা ভারতের গর্ব। 

এই প্রকল্প শুধু রাজ্য বা দেশে নয়, বিদেশের মাটিতেও এই প্রকল্প সমাদৃত হয়েছে। সেই সাফল্যকে স্মরণ করে এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেন। টুইটে লেখেন, কন্যাশ্রী প্রকল্প সূচনা করা হয়েছিল বাংলাজুড়ে মেয়েদের শক্তি বৃদ্ধি করতে। এই প্রকল্প এখনও সফলভাবে চলছে। তিনি আরও লেখেন, এই প্রকল্পের সঙ্গে যুক্ত প্রতিটি মেয়েকে কন্যাশ্রী দিবসে বড় স্বপ্ন দেখার জন্য ও নির্ভীকভাবে সেই স্বপ্ন অনুসরণ করার জন্য অভিনন্দন জানাই। এভাবেই ভবিষ্যত উজ্জ্বল করুন।

About Burdwan Today

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *