Breaking News

মাটির নীচে রাষ্ট্রায়ত্ত তেলের পাইপলাইনে রহস্যজনক ফাটল

 

পাপু লোহার, পানাগড়ঃ পানাগড়ে হাজার হাজার লিটার জ্বালানীতেল লুট, চাঞ্চল্য কাঁকসা-পানাগড়ের ওপর দিয়ে রয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ইন্ডিয়ান অয়েলের তেল ও গ্যাস সরবরাহ পাইপলাইন। হলদিয়া থেকে রাজবাঁধ পর্যন্ত রয়েছে ওই পাইপলাইন। তার মধ্যে ডিজেল ও পেট্রোল পাইপলাইন রয়েছে। মঙ্গলবার পানাগড় বায়ুসেনা ছাউনি লাগোয়া পাইপলাইন ফাটল সৃষ্টি হয়। সেই ফাটল চুঁইয়ে মাটির ওপর উপচে পড়ে ডিজেল। রীতিমতো তা ছড়িয়ে পড়ে পাইপলাইন সংলগ্ন মাঠের কিছু অংশ, নালা এবং পাশের ডোবায়। গ্রামবাসীদের নজরে পড়তে মাটির ওপর উঠে আসা তেল লুট করতে হিড়িক পড়ে যায়। ঘটনায় রীতিমতো আতঙ্ক সৃষ্টি হয় গোটা এলাকায়। প্রশ্ন উঠেছে, বায়ুসেনা ঘাঁটি লাগোয়া কিভাবে মাটির তলায় পাইপলাইনে ফাটল সৃষ্টি হল? 

গত কয়েকদিন ধরে চীন সিমান্ত উত্তপ্ত রয়েছে। তার ওপর চীনকে জবাব দিতে অগ্নি-ফাইভ মিসাইল পরীক্ষামূলক উৎক্ষপনে সফল হয়েছে ভারত। যার গতিবেগ ৫৪০০ কিলোমিটার। 

এছাড়াও চীনকে জবাব দিতে পানাগড় সেনাছাউনিকে ঢেলে সাজানো চলছে। স্বাভাবিকভাবেই এদিনের ঘটনায় নাশকতার ছক কিনা সেই প্রশ্ন উঠে এসেছে। আবার সেনা ছাউনি লাগোয়া গজিয়ে উঠেছে জ্বালানী তেল কাটিংয়ের রমরমা কারবার। রাজবাঁধ থেকে বেরিয়ে আসা জ্বালানী তেলভর্তি ট্যাঙ্কার থেকে অবাধে চলে তেল কাটিং। স্বাভাবিকভাবেই ওইরকম একটি জায়গায় মাটির তলায় পাইপলাইনে ফাটল সৃষ্টি করে তেল চুরি চলছিল কিনা সেই প্রশ্নও জোরালো উঠেছে।  এদিন পাইপলাইনের ফাটল বড় আকার নেওয়ায় ফোয়ারার মত তেল বেরিয়ে পড়ে। যার ফলে ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা সৃষ্টি হয়। অতীতে বায়ুসেনা লাগোয়া তেলকাটিং দোকানে বেশ কয়েকবার অগ্নিকান্ডের ঘটনা ঘটে। যার দরুন আতঙ্ক সৃষ্টি হয়। প্রশ্ন উঠেছে পাইপলাইনের নজরদারিতে।

 যদিও এদিন খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় কাঁকসা থানার পুলিশ, দমকল ও ইন্ডিয়ান অয়েলের কর্তারা গোটা এলাকাটি পুলিশ ঘিরে নেয় এবং দমকলকর্মীরা দুর্ঘটনা ঠেকাতে তৎপর হয়। পরিস্থিতি সামাল দিতে দ্রুত প্রযুক্তির মাধ্যমে পাইপলাইনের ফাটল সনাক্ত করে তেল সংস্থার বিশেষজ্ঞরা এবং তেল সরবরাহ সাময়িক বন্ধ রেখে পাইপলাইন মেরামতের কাজ শুরু করে। ইন্ডিয়ান অয়েলের আধিকারিক (পাইপলাইন ডিভিশন) জয়দেব মান্না বলেন, “আপাতত পাইপ লাইনে তেল আটকানো হয়েছে। পাইপলাইন মেরামত করা হচ্ছে। আনুমানিক প্রায় ১২ হাজার লিটার তেল অপচয় হয়েছে। গোটা ঘটনা খতিয়ে দেখা হবে।

About Burdwan Today

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *