Breaking News

আদিবাসীদের উৎখাত করে জমি দখলের নালিশ

 

মোহাম্মদ ফিরোজ, বীরভূমঃ ইলামবাজার ব্লকের নোহনা মৌজায়  আদিবাসী চাষীদের উৎখাত করে জমি জবর দখলের ঘটনা ঘটেছে ইলামবাজার ব্লকের মোহনা গ্রামে। শেখ সাবের আলীর পুত্র শেখ মিলনের নামে এই অভিযোগ। শেখ মিলনের বাড়ি নহনা গ্রামে। অভিযোগকারীদের অভিযোগ, বাম যামানা থেকে তারা এই জমি চাষ করে আসছেন। বামফ্রন্টের আমলে এই জমি তাদের বিলি করা হয়েছিল। তবে জমিটা খাস হলেও কোন পার্টটা করেনি বামফ্রন্ট সরকার। তবুও কিন্তু এই জমি দীর্ঘ ৩৫ বছর ধরে চাষ করে আসছেন এই ৯ জন চাষী। এদের মধ্যে রয়েছেন অধিকাংশ আদিবাসী। ইতিমধ্যে ২০১৬ সালে তাদের উৎখাত করে মিলন নামে একজনকে চাষাবাদ করতে সুযোগ করে দেওয়া হয়।

 অভিযোগকারী রুমকো মাড্ডি-র অভিযোগ তৎকালীন পঞ্চায়েত সমিতির সভাপতি শেখ জাফারুলের হাত ছিল মিলনের মাথায়। তাই এই জমির জবর দখল করতে পেরেছে। বর্তমানে তারা ২০১৬ সালের পরেও ইলামবাজার বিএলএলআরকে জানানো হলেও তার কোনো সুফল পায়নি। তাই আজ তারা বিডিও, বিএলএলআরও,  পঞ্চায়েত সমিতির সভাপতি-কে  অভিযোগ করে স্মারকলিপি জমা দেন। 

 বিএলএলআরও নির্মল হালদার বিষয়টি তদন্ত করে দেখার আশ্বাস দেন। প্রাক্তন পঞ্চায়েত সমিতির সভাপতি জাফরুল-এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান এই ব্যাপারে তিনি কিছুই জানেন না এবং এসব ব্যাপারে তিনি যুক্ত নন। অভিযোগ হলে আইন তা নিজের পথে চলবে।

About Burdwan Today

Check Also

ফের দুর্ঘটনার বলি, ডাম্পারের ধাক্কায় মৃত্যু বাইক আরোহীর

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ বাঁকুড়া পুরুলিয়া ৬০ নম্বর জাতীয় সড়কে ফের দুর্ঘটনার বলি এক। মঙ্গলবার সকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *