Breaking News

আইনি জটিলতা কাটিয়ে আবারও শুরু হল দুয়ারে রেশন

টুডে নিউজ সার্ভিসঃ আবারও রাজ্যে শুরু হল দুয়ারে রেশন প্রকল্প। কলকাতা হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ফলে  রাজ্য সরকারের এই প্রকল্প চালাতে আর কোনও আইনি বাধা নেই। সম্প্রতি এমনই নির্দেশ দিয়েছিল দেশের শীর্ষ আদালত। তারপরে ‘দুয়ারে রেশন’ প্রকল্প দ্রুত চালু করতে বলে খাদ্য দফতর নোটিস দিয়েছিল জেলাশাসকদের।

‘দুয়ারে রেশন’ প্রকল্পকে খাদ্যের অধিকার আইনের পরিপন্থী, বলে চিহ্নিত করে তা বন্ধ করার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। অবশেষে এই মামলায় স্বস্তি পেল রাজ্য। উল্লেখ্য, ২০২১ সালের ১৬ নভেম্বর থেকে ‘দুয়ারে রেশন’ প্রকল্প শুরু করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার। আজ, শুক্রবার বীরভূম জেলার দুবরাজপুর ব্লকের চিনপাই গ্রামে দুয়ারে রেশন প্রকল্পের ছবি ধরা পড়ল আমাদের ক্যামেরায়। এদিন সমস্ত গ্রাহকদের ‘দুয়ারে’ এসে রেশন সামগ্রী দেওয়া হয়।

এলাকার বাসিন্দা দীপক বাগদী বলেন, ‘দুয়ারে রেশন প্রকল্প বন্ধ থাকার জন্য আমাদের রেশন দোকানে গিয়ে রেশন সামগ্রী নিতে হত। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে পুনরায় দুয়ারে রেশন প্রকল্প চালু হওয়ায় আমরা খুব খুশি’।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী শীতকালীন অধিবেশন থেকে বলেছিলেন, মানুষের সুবিধার জন্যই দুয়ারে রেশন প্রকল্প। এতে বেশিরভাগেরই আপত্তি নেই। তিনি বলেছিলেন, ৯৯ শতাংশ মানুষ ভালো থাকলেও ১ শতাংশ ভাবছে, কাউকে খেতে না দিয়ে নিজেই খাবে। এই মনোভাব বরদাস্ত করা হবে না জানিয়ে মুখ্যমন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন, রাজ্যের সিদ্ধান্ত না মানলে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের হুঁশিয়ারি ছিল, ডিলারদের ৪৮০ কোটি টাকা দেওয়া হয়েছে ইনসেনটিভ হিসেবে। এখানে কোনও জোরজবরদস্তি বরদাস্ত করা হবে না। তার জন্য আইনত যতদূর যেতে হয়, তা যেতে প্রস্তুত রাজ্য। সেই মামলাতেই ‘সুপ্রিম স্বস্তি’ মিলেছিল রাজ্যের।

About Burdwan Today

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *