Breaking News

সিঙ্গুরের জমি আন্দোলনের শহীদদের স্মৃতিতে শ্রদ্ধাজ্ঞাপনে শ্রমমন্ত্রী

সৌরভ আদক, সিঙ্গুরঃ রবিবার সিঙ্গুরের বাজেমেলিয়ায় উজ্জ্বল সংঘের সামনে সিঙ্গুর আন্দোলনের অমর শহীদ রাজকুমার ভূলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে শহীদ রাজকুমার ভূলের আবক্ষ মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না, বিধায়ক ডাঃ করবী মান্না, সিঙ্গুর ব্লক তৃণমূল কংগ্রেসের সকল নেতৃত্ববৃন্দ ও কর্মী সমর্থকেরা।

   সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী বেচারাম মান্না বলেন, ২০০৬ সালের সেপ্টেম্বর মাস জুড়ে ঘনিয়ে এসেছিল সিঙ্গুরবাসীর উপর এক কালো অন্ধকারাচ্ছন্ন মেঘের বাতাবরণ। তৎকালীন সিপিএম সরকার সিঙ্গুরের জমি অধিগ্রহণ করে সিঙ্গুর বিডিও অফিস থেকে বেআইনিভাবে চেক প্রদান করেছিল। এ খবর বাংলার অগ্নিকন্যা মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পৌঁছতেই সিঙ্গুরের জমি আন্দোলনের নেতৃত্বদের সঙ্গে নিয়ে সিঙ্গুরের বিডিও অফিসে প্রতিবাদের ঝড় তোলেন। সেই ২৫ সেপ্টেম্বর পুলিশের অত্যাচারে জর্জরিত হয়েছিল, তবে সিঙ্গুরবাসীও সেই অত্যাচারের ছায়া থেকে দূরে যেতে পারেনি। ২৫ সেপ্টেম্বর রাত্রে সিপিএম সরকারের হার্মাদ বাহিনি এবং পুলিশের অত্যাচারে আহত হয়েছিলেন বহু সিঙ্গুরবাসী। ঐদিন পুলিশের অত্যাচারে রাজকুমার ভূল আহত হন। যন্ত্রণায় কাতর রাজকুমার ভূল সহ্য শক্তি হারিয়ে পরের দিন ২৬ সেপ্টেম্বর ২০০৬ সালে তার মৃত্যু হয় এবং সিঙ্গুর বাসীর উপর নেমে আসে শোকের ছায়া। সিঙ্গুর কখনও ভুলতে পারবে না রাজকুমার ভুলকে এবং তার আন্দোলনকে। তারপর থেকেই প্রতিবছর ২৬ সেপ্টেম্বর তৃণমূল কংগ্রেসের নেতৃত্বে সিঙ্গুরে শহীদ রাজকুমার ভূলের মৃত্যু দিবস পালিত হয়। এদিন শ্রমমন্ত্রী আরও জানান, সরকার সবসময়ই শহীদদের পরিবারের পাশে আছে। 

এদিন পশ্চিমবঙ্গের শ্রমমন্ত্রী ও সিঙ্গুরের বিধায়ক বেচারাম মান্না এবং পত্নী হরিপাল বিধানসভার বিধায়িকা ডাঃ করবী মান্না শহীদদের মাল্যদান করেন। আজ থেকে ১৫ বছর পূর্বে ২০০৬ সালের ২৬ সেপ্টেম্বর তৎকালীন বামসরকারের আমলে মারমুখী পুলিসের হাত থেকে বাঁচতে পুকুরে ঝাঁপ দিয়ে মারা যান রাজকুমার ভুল, তাঁর প্রতিকৃতিতে এদিন শ্রমমন্ত্রী বেচারাম মান্না মাল্যদান করেন, তারপরে ওনার মা ছেলের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন এবং আবেগ আপ্লুত হয়ে ওঠেন। এরপর সেসময়কার আন্দোলনে অংশগ্রহণকারী নেতৃবৃন্দ ও দলীয় সংগঠনের পক্ষ থেকে মাল্যদান করা হয়।

এছাড়াও জমি আন্দোলনে শহীদ তাপসী মালিকের আবক্ষ মূর্তিতেও মাল্যদান করা হয়

About Burdwan Today

Check Also

হাওড়া জাতীয় লোক আদালতে প্রায় ৬ হাজার মামলার নিস্পত্তি ঘটলো

মোল্লা জসিমউদ্দিনঃ সম্প্রতি সারা দেশের বিভিন্ন নিম্ন আদালতে বসেছিল জাতীয় লোক আদালত।হাওড়া জেলা আদালতও তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *