Breaking News

জেলায় প্রথম শুরু হচ্ছে অ্যামেচার যাত্রা উৎসব

 

টুডে নিউজ সার্ভিস, বর্ধমানঃ বর্ধমান ওয়েভ একটি সামাজিক সাংস্কৃতিক সংগঠন। ২০১২-১৩ সাল থেকে তারা নিরন্তর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে  যুক্ত। করোনা ও লকডাউন পরিস্থিতিতেও বিভিন্ন কর্মসূচি নিতে দেখা গেছে তাদের। এখন লকডাউন পর্বে অন্যান্য সবকিছুর সঙ্গে প্রভাব পড়েছে মঞ্চে। দীর্ঘদিন প্রেক্ষাগৃহ বন্ধ থাকায় সিনেমা, নাটক, যাত্রা সহ সাংস্কৃতিক কর্মকান্ড থমকে ছিল।  গ্রাম বাংলার অপেশাদার  যাত্রা শিল্পও এই পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত। অপেশাদার যাত্রার চর্চাও দিনদিন কমে আসছে। এই সঙ্কটময় পরিস্থিতিতে অ্যামেচার যাত্রাকে উৎসাহ দেওয়া ও গ্রামবাংলার প্রাচীন এই ধারাটির প্রসারের জন্য ২৫ ও ২৬  সেপ্টেম্বর ‌দুদিনের আয়োজিত হতে চলেছে ‘অ্যামেচার যাত্রা  উৎসব’। 

মঙ্গলবার, বর্ধমান কালেকটরেট রিক্রিয়েশন ক্লাবে এক সাংবাদিক সম্মেলন করা হয় সংস্থার তরফে।  জেলায় অ্যামেচার বা অপেশাদার  যাত্রা উৎসব এই প্রথম। প্রথম বছরের এই উৎসবে থাকছে শহরের দুটি যাত্রাদলের দুটি  যাত্রাপালা। ২৫ তারিখ থাকছে শিল্পী সমন্বয়ের যাত্রাপালা ‘প্রতিক্ষা একটু ভালোবাসার’। ২৬ তারিখ থাকছে নবনাট্য আন্দোলন গ্রুপের যাত্রাপালা ‘ মেঘলা আকাশ’।  

 সংস্কৃতি মন্ত্রক, ভারত সরকারের আর্থিক ও এবং পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহযোগিতায় এই উৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট যাত্রাশিল্পী গৌরি সিংহ। উৎসবটি শহরের দুই জনপ্রিয় যাত্রাশিল্পী প্রয়াত রাখাল সিংহ ও শম্ভু বাগের স্মৃতিতে উৎসর্গ করা হয়েছে।  সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই কর্মযজ্ঞে তাদের প্রত্যক্ষ ভাবে সাহায্য করছে পাল্লারোড পল্লীমঙ্গল সমিতি এবং বোরহাট অরিত্র নাট্যসংস্থা। প্রতিদিন বিকাল ৫ টা থেকে যাত্রা শুরু হবে।

About Burdwan Today

Check Also

কোজাগরীতে মধ্যবিত্তের পকেটের লক্ষ্মীতে টান!

জ্যোতির্ময় মণ্ডল, মন্তেশ্বরঃ শারদীয়া দুর্গা উৎসবের পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমার তিথিতে কোজাগরী লক্ষ্মী পূজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *