Breaking News

‘বিশ্ব কচ্ছপ দিবস’ পালিত হলো হাওড়ায়

টুডে নিউজ সার্ভিস, হাওড়াঃ মানুষের অজ্ঞতার জন্য আজ বিভিন্ন প্রজাতির প্রাণীর অস্তিত্ব পৃথিবীর বুক থেকে মুছে যেতে চলেছে। নষ্ট হতে বসেছে প্রকৃতির ভারসাম্য। তার মাঝেই কিছু কিছু সংস্থা সেইসব প্রাণীদের বিলুপ্তির হাত থেকে রক্ষা করার জন্য এগিয়ে এসেছে। লুপ্তপ্রায় প্রাণী কচ্ছপকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করার জন্য আমেরিকার ‘টরটয়েজ রেসকিউ’ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা এগিয়ে আসে। তাদের উদ্যোগে ২০০০ সাল থেকে ২৩ মে দিনটি ‘বিশ্ব কচ্ছপ দিবস’ বা ‘ওয়ার্ল্ড টার্টল ডে’ হিসাবে সারাবিশ্বে পালিত হয়ে আসছে। মূল লক্ষ্য হলো কচ্ছপদের বিলুপ্ত হতে চলা বাসস্থানগুলি রক্ষা করা এবং তাদের বাঁচিয়ে রাখার জন্য সাধারণ মানুষকে উৎসাহিত করা।
গত ২৩ মে পশ্চিমবঙ্গ ‘প্রকৃতি পরিষদ’ এর পক্ষ থেকে হাওড়ার বাগনান ১নং সমষ্টি উন্নয়ন আধিকারিক কার্যালয়ে ‘বিশ্ব কচ্ছপ দিবস’ উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছাত্রছাত্রী সহ অন্যান্যদের সামনে এই দিনটির তাৎপর্য ব্যাখ্যা করেন বাগনান ১ নং সমষ্টি উন্নয়ন আধিকারিক মানস রঞ্জন গিরি সহ অন্যান্যরা এবং বিলুপ্তির হাত থেকে রক্ষা করার জন্য কচ্ছপ সংরক্ষণের আবেদন করেন। পাশাপাশি এই দিন একটি তিলা কচ্ছপ পুকুরে ছেড়ে দেওয়া হয় এবং পুকুর পাড়ে বৃক্ষরোপণ করা হয়।
ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাওড়া জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ মানস কুমার বসু, বন্যপ্রাণী সংরক্ষণ কারী চিত্রক প্রামানিক, পঞ্চায়েতের সদ্যস্যা ঝিন্দন প্রধান, চিত্রশিল্পী সৈকত খাঁড়া, সন্দীপ ঘোষ, হরিন্দর সিং, অর্কজিৎ বসু, সুমন্ত দাস, ইমন ধাঁড়া সহ অন্যান্যরা।
এর আগে অতিথিদের বরণ করে নেন সংস্থার সম্পাদক চন্দ্রনাথ বসু। তিনি বলেন, কৃষকের বন্ধু কচ্ছপকে রক্ষা করার জন্য সর্বস্তরে সচেতনতার প্রয়োজন। এরজন্য বিদ্যালয় ও হাটে বাজারে প্রচার করতে হবে। জেলেরা যাতে তাদের জালে ওঠা কচ্ছপকে মেরে না ফেলে সেদিকে সতর্ক নজর দিতে হবে।

About News Desk

Check Also

চাকরি দেওয়ার নামে দলের নেতার কাছেই প্রতারণার শিকার, সব হারিয়ে আত্মঘাতী তৃণমূল নেতা

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ হাতে তিন চারটে চাকরি রয়েছে। কিন্তু তার জন্য দিতে হবে মোটা অঙ্কের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *