Breaking News

একি কাণ্ড! পানীয় জলের খোঁজে বালি খুঁড়ছে মানুষমুড়া গ্রামের বাসিন্দারা

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ “পানীয় জলের জন্য হাহাকার” একি কাণ্ড! জল নিতে অবশেষে মাটি খুঁড়তে দেখা গেল বাঁকুড়ার মানুষমুড়া গ্রামের বাসিন্দাদের। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেখানে রাজ্যজুড়ে পানীয় জলের যে” জল ধরো, জল ভরো “প্রকল্প তৈরি করেছে তা এখনো পাননি কেন এই গ্রামের মানুষ ? বাঁকুড়া-১ ব্লকের জগদল্লা-২ নম্বর গ্রাম পঞ্চায়েতের মানুষমুড়া গ্রাম। এই গ্রামে প্রায় ১২০টি পরিবারের বাসবাস রয়েছে। অধিকাংশ কৃষক ও খেতমজুররাই এই গ্রামে বসবাস করেন। কৃষি নির্ভর গ্রাম।
গ্রামে একদিকে বৃষ্টির অভাবে ফসল নষ্ট হচ্ছে, অন্যদিকে কোনও সেচের ব্যবস্থা নেই গ্রামে। পাশাপাশি গ্রীষ্মকাল এলেই এই গ্রামে দেখা দেয় পানীয় জলের তীব্র সঙ্কট। গ্রামে ৮টি টিউবওয়েল থাকলেও তার জল খাওয়া যায় না। জলে অতিরিক্ত মাত্রায় আয়রন।
সজলধারার নলবাহিত জলের ব্যবস্থা থাকলেও ৪-৭ দিন বাদে বাদে জল আসে। সকাল থেকে মানুষজন কলের সামনে বালতি হাঁড়ি পেতে রাখেন। কখন জল আসবে কেউ জানে না! অগত্যা গ্রামের মাল ও বাউরি পাড়ার বাসিন্দাদের গ্রামের একটি জোড় বা খাল এলাকার বালি খুঁড়তে হয় জল নেওয়ার জন্য। সেই জলই এরা পান করেন, স্নানও করেন। পঞ্চায়েতকে বারবার জানানো হলেও কোনও সুরাহা হয়নি। সমস্ত পুকুর শুকিয়ে গেছে গ্রামে। মানুষ এই তীব্র গরমে স্নানও করতে পারছেন না।

About News Desk

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *