Breaking News

২০১০ সালের পরে তৈরি হওয়া ওবিসি সার্টিফিকেট বাতিল, রায়দান কলকাতা হাইকোর্টের

প্রবীর মণ্ডলঃ কলকাতা হাইকোর্টের নির্দেশে বাতিল হল প্রায় পাঁচ লক্ষ ওবিসি সার্টিফিকেট। বুধবার কলকাতা হাইকোর্ট জানিয়েছে, ২০১০ সালের পরে জারি হওয়া সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল করা হবে। যে সমস্ত ওবিসি সার্টিফিকেট তৈরি করা হয়েছে, তা যথাযথ ভাবে আইন মেনে বানানো হয়নি। এই রায় ঘোষণার পর থেকেই বাতিল হওয়া শংসাপত্র আর কোনও চাকরি প্রক্রিয়ায় ব্যবহার করা যাবে না।

তবে একই সঙ্গে হাইকোর্ট জানিয়েছে, যাঁরা এই সার্টিফিকেট ব্যবহার করে ইতিমধ্যেই চাকরি পেয়ে গিয়েছেন বা চাকরি পাওয়ার প্রক্রিয়ায় রয়েছেন, তাঁদের ক্ষেত্রে এই নির্দেশ কোনও প্রভাব ফেলবে না। বাকিরা আর চাকরি প্রক্রিয়ায় ওই শংসাপত্র ব্যবহার করতে পারবেন না।

কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থা বুধবার এই রায় ঘোষণা করেন। তাঁদের বেঞ্চ বলে, এর পরে কারা ওবিসি হবেন তা রাজ্যের আইনসভা অর্থাৎ বিধানসভাকে ঠিক করতে হবে। ওয়েস্ট বেঙ্গল ব্যাকওয়ার্ড ক্লাস ওয়েলফেয়ার কমিশনকে ওবিসিদের তালিকা নির্ধারণ করতে হবে।

About News Desk

Check Also

পশ্চিমবঙ্গ অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি এবং অর্থনৈতিক স্থিতিস্থাপকতার জন্য সরকারের সক্রিয় পদক্ষেপের প্রশংসা করলেন মমতা বিনানি

টুডে নিউজ সার্ভিস, কলকাতাঃ সিএস (ড.) অ্যাড. এমএসএমই ডেভেলপমেন্ট ফোরাম ডব্লিউবি-এর সভাপতি মমতা বিনানি বলেছেন, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *