Breaking News

মেমারিতে আন্তর্জাতিক যোগ দিবস পালন

টুডে নিউজ সার্ভিস, বর্ধমানঃ প্রতিটি মানুষের প্রাথমিক লক্ষ্য হল আমাদের শরীর ও মনকে সুস্থ ও ফিট রাখা। কিন্তু কর্পোরেট পৃথিবীতে ইঁদুর দৌড়ে পাল্লা দিতে গিয়ে মানুষ নিজের প্রতি যত্ন নেওয়ার কথা অনেক সময় ভুলে যায়। ২১ জুন তারিখটি আন্তর্জাতিক যোগ দিবস বা বিশ্ব যোগ দিবস হিসেবে পালন করা হয়।

যোগ হল এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম যার মাধ্যমে প্রাচীনকালে ভারতের মুনি-ঋষিরা নিজেদের নীরোগ রাখতেন ও দীর্ঘজীবি হতেন। যোগব্যায়াম এবং ধ্যান সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়ে প্রতি বছর ২১ জুন তারিখটি আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটি আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করার প্রস্তাব দেন। তার প্রস্তাবে সাড়া দিয়ে জাতিসংঘ এই  দিনটিকে  আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে ঘোষণা করে। 

সমগ্র বিশ্বের সঙ্গে পূর্ব বর্ধমানের মেমারিতে এজলেস মেমারিয়ান ষ্টারসের উদ্যোগে ইছাপুর ফুটবল মাঠে পালিত হলো আন্তর্জাতিক যোগ দিবস। মেমারি শহর ও তদসংলগ্ন এলাকার মূলত চল্লিশোর্ধ ব্যক্তিরা এই যোগ দিবস অনুষ্ঠানে অংশগ্রহণ করে।  যোগ শিবিরের নেতৃত্ব দেয় বিশিষ্ট যোগা প্রশিক্ষক অঞ্জন ঘোষ। পাশাপাশি কর্মসূত্রে কুয়েত নিবাসী মেমারির ফিরোজ আহামেদকে উদ্যোক্তাদের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয় ও তার মাধ্যমে এজলেস মেমারিয়ান ষ্টারসের জার্সির উন্মোচন করা হয়।

এদিন মেমারি বিদ্যাসাগর স্মৃতি বিদ্যামন্দির শাখা-২ এর প্রধান শিক্ষক বিদ্যালয়ের বেশ কয়েকজন ছাত্রীকে নিয়ে ইছাপুর ফুটবল মাঠে উপস্থিত হন। তিনি জানান বর্তমান প্রজন্মের মোবাইল আসক্তি কাটাতে ও শরীর, মনের সুস্থতার তাগিদে মাঠমুখী করতে হবে। এই কর্মসূচির আয়োজন করার জন্য তিনি উদ্যোক্তাদের ভূয়সী প্রশংসা করেন।

About News Desk

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *