Breaking News

ল্যাপারোস্কোপিক সার্জারি করে ইতিহাস সৃষ্টি করল খাতড়া মহকুমা হাসপাতাল

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ এই প্রথম সফল ল্যাপারোস্কোপিক সার্জারি করে ইতিহাস সৃষ্টি করল বাঁকুড়ার জঙ্গলমহলের খাতড়া মহকুমা হাসপাতাল। বিগত ২০০৬ সালের ১৮ নভেম্বর থেকে খাতড়া মহকুমা হাসপাতালের পথচলা শুরু হলেও দীর্ঘ ১৭ বছর পর এই প্রথম ল্যাপারোস্কোপিক সার্জারি শুরু হলো। খাতড়া মহকুমা হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, গত বুধবার পিত্তথলিতে পাথরের উপসর্গ নিয়ে স্থানীয় কাশিডী গ্রামের বছর ৪৫-এর কল্যাণী কিস্কু খাতড়া মহকুমা হাসপাতালে ভর্তি হন। পরে বৃহস্পতিবার এই হাসপাতালের চিকিৎসক ডাঃ বানীপ্রসাদ চট্টোপাধ্যায়ের নেতৃত্বে ডাঃ দেবজ্যোতি মণ্ডল সহ অন্যান্যদের উপস্থিতিতে এই মহিলার ল্যাপারোস্কোপিক পদ্ধতিতে সফল অস্ত্রোপচার হয়। বর্তমানে এই রোগী সুস্থ আছেন ও আগামী দু’একদিনের মধ্যেই তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, বর্তমানে সারা বিশ্ব জুড়েই অত্যন্ত সমাদৃত ও আধুনিক সার্জারি পদ্ধতিগুলোর মধ্যে অন্যতম হলো ল্যাপারোস্কোপিক সার্জারি। এই সার্জারি পদ্ধতিতে সংশ্লিষ্ট রোগীর পেটে একাধিক ফুটো করেই অস্ত্রোপচারের রোগ মুক্তি সম্ভব। এর ফলে রোগীর শারিরীক কষ্টের পরিমানও অনেকখানি কম। তবে জেলার বেশ কিছু বেসরকারী হাসপাতালে এই পরিষেবা মিললেও খাতড়া মহকুমা হাসপাতালে এই ধরণের অস্ত্রোপচার এই প্রথম বলেই জানা গেছে।

ওই অস্ত্রোপচারের মূল দায়িত্বে থাকা চিকিৎসক ডাঃ বানী প্রসাদ চট্টোপাধ্যায় বলেন, স্বাস্থ্য দপ্তরের কাছে ল্যাপারোস্কোপিক সার্জারির প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহের আবেদন আমরা জানিয়েছিলাম। একমাস আগেই তা আমাদের কাছে পৌঁছেছে। এই হাসপাতালে প্রথম ল্যাপ্রোস্কোপিক সার্জারি হওয়া কল্যাণী কিস্কু সম্পূর্ণ সুস্থ আছেন। তিন দিন পর থেকেই তিনি স্বাভাবিক কাজ কর্ম করতে পারবেন।

খাতড়া মহকুমা হাসপাতালের সুপার ডাঃ অসিত কুমার হেমব্রম বলেন, এর কয়েক বছর আগে কলকাতা থেকে আসা বিশেষজ্ঞ চিকিৎসকরা আমাদের এখানে এই ধরণের অস্ত্রোপচার করেছিলেন। সেটা ছিল ‘টীম ওয়ার্ক’। এবারই প্রথম ডাঃ বাণীপ্রসাদ চট্টোপাধ্যায়ের নেতৃত্বে ল্যাপারোস্কোপিক সার্জারি হলো। এবার থেকে এই ধরণের অস্ত্রোপচার আরও বেশী হবে বলে তিনি জানান।

রোগী কল্যাণী কিস্কু-র জামাই কৃষ্ণপদ সরেন বলেন, পেট ব্যাথার কারণে শাশুড়িকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ডাক্তারী পরীক্ষায় পিত্ত থলিতে পাথর ধরা পড়ে। চিকিৎসকদের পরামর্শেই ল্যাপারোস্কোপিক সার্জারিতে আমরা সম্মতি জানাই। অস্ত্রোপচারের পর রোগী সম্পূর্ণ সুস্থ রয়েছেন বলে তিনিও জানান।

About News Desk

Check Also

সানমার্গ ফাউন্ডেশন রাম অবতার গুপ্ত উৎকৃষ্ট শিক্ষা ২০২৪-এর ১৮তম সংস্করণ উপস্থাপন

টুডে নিউজ সার্ভিস, কলকাতাঃ সানমার্গ ফাউন্ডেশন তাদের রাম অবতার গুপ্ত উৎকৃষ্ট শিক্ষা ২০২৪-এর ১৮ তম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *