Breaking News

ছট পূজা

  

টুডে নিউজ সার্ভিসঃ উত্তর ভারত, বিহার,ঝাড়খণ্ড ও নেপালে চারদিনব্যাপী এই পুজো খুবই প্রসিদ্ধ , তবুও কলকাতা শহরের বহু অবাঙালি সম্প্রদায় এই পুজো নিষ্ঠা সহকারে পালন করেন। ছট পুজো আসলে সূর্য এবং তাঁর স্ত্রীদের উপাসনা। 

ছট শব্দটা প্রকৃত, এসেছে সংস্কৃতের ষষ্ঠ শব্দ থেকে। দীপাবলীর ঠিক ৬ দিন পরে কার্তিক মাসের শুক্লা ষষ্ঠীতে পুজো করা হয় সূর্যদেবকে। তাই এর নাম ছট পুজো। অর্ঘ্য অর্পণ করে কৃতজ্ঞতা জানানো হয় সূর্যদেব এবং তাঁর দুই স্ত্রী ঊষা আর প্রত্যুষাকে। দিওয়ালির চারদিন পর শুরু হয় মূল ছট পুজোর প্রাক পার্বণ। যাঁরা ব্রত রাখেন তাঁরা এদিন নদীতে অবগাহন(মূলত ভারতের গঙ্গা এবং নেপালের কোশী) করেন। তারপর শুদ্ধ ঘিয়ে রান্না করেন খিচুড়ি আর কুমড়ো, সেটাই এদিনের খাবার। এর পরের দিন খেতে হয় ক্ষীর আর চাপাটি। সারাদিন উপবাসের পরে রাতে খেতে হয় সেটি। এ বার শুরু দীর্ঘ উপবাস। তৃতীয় দিন অর্থাৎ দীপাবলীর পর থেকে ষষ্ঠ দিন হল উৎসবের সব থেকে গুরুত্বপূর্ণ। ছট ব্রতীরা উপবাসে থেকে নদীতে দাঁড়িয়ে সূর্যদেবতার উদ্দেশ্যে ফল এবং অন্যান্য অর্ঘ্য উৎসর্গ করেন। প্রণাম করা হয় উদয়গামী আর অস্তগামী সূর্য ও তাঁর স্ত্রী ঊষা আর প্রত্যুষাকে। চতুর্থ দিন একইভাবে অর্ঘ্য উৎসর্গ করার পরেই ব্রতীরা ভঙ্গ করেন উপবাস। বিশ্বাস‚ ছটপুজোয় সব মনোকামনা পূর্ণ করেন সূর্যদেব। সংসারের মঙ্গলকামনায় গৃহিণীরাই এই পুজো করে থাকেন। কলা-সহ বিভিন্ন ফল‚ ঠেকুয়া‚ ক্ষীর আর মিষ্টি হল পুজোর প্রসাদ।

 

এই পূজার প্রথম দিনটি ‘নহে-খায়’ নামে পরিচিত। এই দিনে যারা ছট পূজার ব্রত রাখতে চান তারা খুব সকালে ঘুম থেকে উঠে প্রথমে ভগবান সূর্যের পূজা করে তারপরই খাবার খান।

 

পূজার দ্বিতীয় দিনটি ‘খরনা’ নামে পরিচিত। এই দিনে, ভক্তরা সারা দিন উপবাস করে এবং সন্ধ্যায়, গুড় এবং রুটি দিয়ে চালের খীর তৈরি করে দেবতাদের নিবেদন করা হয়। যারা ছট ব্রত পালন করবেন তারা ছট পূজা খর্নার প্রসাদ খাবেন এবং পরবর্তী দুই দিন উপবাস রাখবেন।

ছট পূজার তৃতীয় দিনটি ‘সন্ধ্যা অর্ঘ্য’ নামে পরিচিত। এই দিনে, ভক্তরা নদী, পুকুর এবং অন্যান্য জলাশয় জড়ো করে সন্ধ্যা অর্ঘ্য – সন্ধ্যার নৈবেদ্য – ভগবান সূর্য এবং তাঁর স্ত্রী ঊষা।

ছট পূজার চতুর্থ দিন ‘ঊষা অর্ঘ্য’ দিন নামে পরিচিত। এই দিনে, ভক্তরা আশেপাশের নদী, পুকুর এবং অন্যান্য জলাশয়গুলিতে ঊষা অর্ঘ্য – প্রভাত নৈবেদ্য – ভগবান সূর্য এবং তাঁর স্ত্রী ঊষাকে দিতে যান। ঊষা অর্ঘ্যে ছট পূজার উৎসব শেষ হয়। যারা ছট পূজার উপবাস রাখেন তারা ছট পূজার প্রসাদ খেয়ে উপবাস ভঙ্গ করেন।

-সংগৃহীত

About Burdwan Today

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *