টুডে নিউজ সার্ভিস, বর্ধমানঃ শুধু পুঁথিগত পড়াশোনা নয়। সমাজ গঠনের বিষয়ে নানা বিষয়ে পড়ুয়াদের শিক্ষাদানে নজির তৈরি করেছেন যে শিক্ষক তিনি এবার শিক্ষারত্ন পুরস্কারে ভূষিত হলেন রবিবার শিক্ষক দিবসের দিন বর্ধমানের আদর্শ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুবীর কুমার দে। জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা তাঁর হাতে এদিন শিক্ষা রত্ন সম্মান তুলে দেন জেলাশাসকের কনফারেন্স হলে।বিদ্যালয় চত্ত্বরের মধ্যে বিভিন্ন অভিনব উদ্যোগের জন্য বারবার সংবাদ মাধ্যমে জায়গা করে নিয়েছে বর্ধমানের আদর্শ বিদ্যালয়। পাশাপাশি এদিন বেশ কিছু শিক্ষককেও জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা উত্তরীয় পরিয়ে সংবর্ধনা জানান।

জেলা শিক্ষা দফতর সূত্রে জানা যায়, ২৭ অগাস্ট শিক্ষা দফতর থেকে এবছর শিক্ষারত্ন প্রাপকের নামের তালিকা প্রকাশ করা হয়। সেখানেই বর্ধমানের আদর্শ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুবীর কুমার দের নাম জানানো হয়। মূলত, শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য এই পুরস্কারের জন্য তাঁকে মনোনীত করা হয়েছে বলে শিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

বর্ধমানের গোদা এলাকায় থাকা আদর্শ বিদ্যালয়। ২০১১ সাল থেকে এই স্কুলের প্রধান শিক্ষক হিসাবে রয়েছেন। স্কুলের দায়িত্ব নেওয়ার পর পড়াশোনার পাশাপাশি পড়ুয়াদের প্রশিক্ষণের জন্য স্কুলের ছাঁদে বিভিন্ন ধরনের গাছের বাগান তৈরি করা। জলজ উদ্ভিদের সংরক্ষণ, সবজি বাগান তৈরির মতো কাজ করেন তিনি। এক্ষেত্রে স্কুলের অন্যান্য শিক্ষকরা তাঁকে সাহায্য করেন। এছাড়া স্কুল বন্ধ থাকার সময় পড়ুয়াদের বাড়ি গিয়ে খোঁজ খবর নেওয়া, শিক্ষার সামগ্রী দেওয়ার কাজ করেন তাঁরা। পাশাপাশি স্কুলের বাগানের উৎপাদিত সবজি দুঃস্থ শিশুদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here