Breaking News

দুঃস্থ অসহায় পরিবারের প্রতিবন্ধী কন্যাকে নিয়ে অসম লড়াই

দেবজিৎ দত্ত, বাঁকুড়াঃ বাঁকুড়া জেলার ইন্দাস ব্লকের গোবিন্দপুর গ্রাম। সাত বছরের  প্রতিবন্ধী কন‍্যা ‘কৃপাবিভা ও আর এক মেয়েকে নিয়ে এখানেই বাস করেন অসহায় ভূমিহীন দম্পতি  মিলন মহন্ত ও কৃষ্ণা মহন্ত। 

    কন্যা ‘কৃপাবিভা’ জন্মানোর পর থেকেই হাঁটতে পারেনা, পারেনা ঠিকমতো কথাও বলতে। মিলন ভূমিহীন, এমনিতেই নুন আনতে পান্তা ফুরোয় অবস্থা, কোনোমতে সাইকেল সারিয়ে পেট চালান পরিবারের সবার। মেয়েকে ঠিক মতো চিকিৎসাও করাতে পারেনা আর্থিক সংকটের কারনে। শুধুমাত্র প্রতিবন্ধী ভাতা ছাড়া পায়না আর কোনো সাহায্য। সামর্থে কুলোয় নি মেয়েকে একটা ট্রাইসাইকেল কিনে দেবার। 

            একদিকে আর্থিক অনটন অপরদিকে সন্তানের অসহ‍্য কষ্ট, যন্ত্রণা, সামাজিক গ্লানি সমস্ত কিছু সহ‍্য  করেও এই দম্পতির স্বপ্ন দেখে মেয়েকে মানুষের মতো মানুষ করার। কৃপাবিভা হাটুতে ভর দিয়েই উঠান, ঘর, গলি ঘোরাঘুরি করে, মাঝে মধ‍্যেই রক্তাক্ত হয় হাটু। কখনও চামড়া ছিঁড়ে যায় তবু শিশু মন, ঘরে তো থাকতে পারেনা, সে যে উড়তে চায় খোলা আকাশে। 

ক়পাবিভা প্রতিবন্ধকতা নিয়েও রপ্ত করেছে ফেলেছে অ, আ, ক,খ, এ, বি, সি, ডি-র পাঠ। সে জানেনা কেউ তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেবে কি না, তবুও তার মুখে নির্ভেজাল হাসি আর অদম্য  ইচ্ছাশক্তি। 

       কে বলতে পারে সঠিক পরিচর্যা পেলে আজকের কৃপাবিভা হয়তো ভবিষ্যতের অবনি লেখারা।

About Burdwan Today

Check Also

জলের দাবিতে রাজ্য সড়ক অপরাধ করে বিক্ষোভ মহিলাদের

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ বাঁকুড়ার শালতোড়া ব্লকের সাতদেউলী গ্রামের মহিলারা শনিবার পানীয় জলের দাবিতে শালতোড়া-মেজিয়া রাজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *