Breaking News

বাংলাদেশি রোগীদের মেডিকেল ভিসা দেবে পশ্চিমবঙ্গ, চালু বিশেষ পোর্টাল

টুডে নিউজ সার্ভিসঃ বাংলাদেশ সহ প্রতিবেশী একাধিক দেশের বাসিন্দাদের সহজে চিকিৎসা ভিসা দিতে রাজ্য সরকার একটি বিশেষ পোর্টাল চালু করছে। পড়শি দেশ থেকে এই রাজ্যে চিকিৎসা করানোর জন্য আসা ক্রমবর্ধমান জনসমাগমের কারনেই এই উদ্যোগ বলে জানা গেছে। সম্প্রতি রাজ্যের তথ্যপ্রযুক্তি দফতরের সচিব রাজীব কুমার রাজ্যের বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে এক বৈঠক করেন। সেখানে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

প্রশাসনিক সূত্রে খবর, এই পোর্টালটি তৈরির কাজ শুরু হয়েছে। আগামী সপ্তাহ দু’য়েকের মধ্যে ভিসা সংক্রান্ত পোর্টালটি চালু হয়ে যাবে। আগামী বছরের শুরু থেকেই বাংলাদেশ, নেপাল, ভুটানের নাগরিকরা এই সুবিধা পাবেন। আবেদন করার ৪৮ ঘণ্টার মধ্যেই ভিসা মঞ্জুর হয়ে যাবে। যদিও এই ভিসা সব ক্ষেত্রে দেওয়া হবে না।

২০২১ সালের এক রিপোর্ট অনুযায়ী, বছরে প্রায় ২৫ লক্ষ বাংলাদেশি চিকিৎসার জন্য ভারতে এসেছেন। এর মধ্যে বেশিরভাগই যে পশ্চিমবঙ্গে চিকিৎসা করাতে আসেন তাও সকলের জানা। রাজ্যের একাধিক হাসপাতালে একটু ঢুঁ মারলেই বোঝা যাবে বাংলাদেশিদের ভিড় কতটা। তবে বর্তমানে ভারতে আসার মেডিকেল ভিসা পাওয়ার ক্ষেত্রে এক থেকে দেড়মাস পর্যন্ত অপেক্ষা করতে হয়। এই সময়কে দুদিনে কমিয়ে আনতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তার জন্য ব্যবস্থা করা হচ্ছে বিশেষ পোর্টালের। ‘অ্যাসোসিয়েশন অফ হসপিটালস অফ ইস্টার্ন ইন্ডিয়া’-র সভাপতি রূপক বড়ুয়া সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘রাজ্য মেডিক্যাল টুরিজমের পরিধি বাড়ানোর পরিকল্পনা করেছে। ভিসার প্রক্রিয়া যদি সহজ হয় তবে আরও মানুষ রাজ্যে আসতে পারবেন চিকিৎসা করানোর জন্য।’

About News Desk

Check Also

চাকরি দেওয়ার নামে দলের নেতার কাছেই প্রতারণার শিকার, সব হারিয়ে আত্মঘাতী তৃণমূল নেতা

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ হাতে তিন চারটে চাকরি রয়েছে। কিন্তু তার জন্য দিতে হবে মোটা অঙ্কের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *