Breaking News

বিডিও অফিস ঘেরাও করে আদিবাসীদের বিক্ষোভ ডেপুটেশন

 

পাপু লোহার, কাঁকসাঃ কাঁকসা জঙ্গলমহলের দিশম আদিবাসী গাঁওতার পক্ষ থেকে ১০ দফা দাবিকে সামনে রেখে বিডিও অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখায় সংগঠনের সদস্যরা ও জঙ্গলমহলের আদিবাসী সমাজের মানুষজন। এদিন কাঁকসার বিডিও অফিসের সামনে বিক্ষোভ দেখানোর পাশাপাশি কাঁকসার ভিডিও সুদীপ্ত ভট্টাচার্য-কে ১০ দফা দাবিকে সামনে রেখে একটি স্মারকলিপিও জমা দেয়। এদিন ব্লক আধিকারিকের দপ্তরে কাঁকসা থানার ভারপ্রাপ্ত আইসি সন্দীপ চট্টরাজও উপস্থিত ছিল। আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা এদিন স্পষ্ট জানিয়ে দিয়েছেন কাঁকসা ব্লকে যে সমস্ত আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা রয়েছেন তাদের শংসাপত্র নকল করা হচ্ছে।  আদিবাসী সম্প্রদায়ের সমস্ত সুযোগ সুবিধা রয়েছে সেগুলো থেকেও তারা বঞ্চিত হচ্ছেন। সেই সমস্ত বিষয়ের অভিযোগ নিয়ে এদিন বিডিওর দ্বারস্থ হন তারা।

দিশম আদিবাসী গাঁওতার পক্ষ থেকে যে ১০ দফার মধ্যে কয়েকটি দাবি হলো-

(১) আমানীডাঙ্গা গ্রামে দীর্ঘ দিন থেকে ব্যবহার হয়ে আসা একমাত্র পুকুরটি পানাগড় শিল্পতালুকের কারখানা দ্বারা প্রাচীর নির্মাণ করে অন্তর্ভুক্তকরনের কাজ বন্ধ করতে হবে; (২) কাঁকসা জঙ্গলমহল ব্লকের অধিনস্থ পানাগড় শিল্পতালুকে ৬০ শতাংশ আদিবাসী সম্প্রদায়ের মানুষকে দক্ষ ও অদক্ষ শ্রমিক হিসেবে নিয়োগে প্রাধান্য দিতে হবে; (৩) পানাগড় শিল্পতালুকের আশেপাশে আদিবাসী অধ্যুষিত পাড়াগুলোতে ইন্ডাস্ট্রিয়াল লোকাল ডেভেলপমেন্ট ফান্ড-এর মাধ্যমে (পানীয় জল, পাকা রাস্তা ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ) সার্বিক উন্নয়নের পরিকল্পনা গ্রহন ও বাস্তবায়ন করতে হবে; (৪) ২০১৯ সাল থেকে পড়ে থাকা গোপালপুর থেকে ভালুককোন্দা পর্যন্ত পাকা রাস্তা নির্মাণের কাজ অতি শীঘ্রই চালু করতে হবে; (৫) আদিবাসীদের ধর্মীয় স্থান, জাহের খান এবং মাঝিখান, সংস্কার, সৌন্দর্যায়ন ও প্রাচীর দিয়ে ঘেরার ব্যবস্থা করতে হবে; সহ একাধিক দাবি নিয়ে এদিনের এই বিক্ষোভ ডেপুটেশন।

যদিও কাঁকসার বিডিও সুদীপ্ত ভট্টাচার্য জানিয়েছেন, আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা তারা স্মারকলিপি দিয়েছেন এই বিষয়ে তিনি দ্রুত পদক্ষেপ গ্রহণ করবেন।

About Burdwan Today

Check Also

কোজাগরীতে মধ্যবিত্তের পকেটের লক্ষ্মীতে টান!

জ্যোতির্ময় মণ্ডল, মন্তেশ্বরঃ শারদীয়া দুর্গা উৎসবের পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমার তিথিতে কোজাগরী লক্ষ্মী পূজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *