Breaking News

অভিশপ্ত হিংলো ক্যানেল

 

মোহাম্মদ ফিরোজ, বীরভূমঃ আমরা সাধারণত জানি জলের অভাবে সাধারণত কৃষিকাজের অসুবিধা হলে যাতে কৃষকরা চাষ করার সুযোগ  পায় তার জন্য ক্যানেল কাটা হয়ে থাকে। আর এই ক্যানেলের জলে বিস্তীর্ণ এলাকায় চাষ হয়। কিন্তু, এবছর দক্ষিণবঙ্গে বৃষ্টি কাগজে-কলমে হলেও তেমন ভরা বর্ষার দেখা মেলেনি। তাই অধিকাংশ নির্ভর করছে নলকূপ বা ক্যানেলের জলের ওপর। কিন্তু, বাস্তবে  ইরিগেশন দফতর ক্যানেলে জল দিতে পারছেন না। 

হিংলো ক্যানেলের খয়রাশোল বিভাগের দায়িত্বে থাকা সাধন কুমার গাঙ্গুলী সাংবাদিকদের জানান, ক্যাম্পের জলশূন্য থাকার জন্য তারা হিংলো ক্যানেলে জল দিতে পারছেন না। কিন্তু বাস্তবে দেখা গেছে  ইলামবাজার ব্লক ও জয়দেব কেন্দুলি গ্রাম পঞ্চায়েত এলাকার চাষীরা কোনো সুফল পায়নি। বরঞ্চ অতিরিক্ত ভরা বর্ষায় অতিরিক্ত জল এসে জমির আরও ক্ষতি করেছে বলে অভিযোগ কৃষকদের। যদিও এই দুটি অঞ্চলের  কৃষকদের কয়েক হাজার একর জমির বুক চিরে তৈরি হয়েছে এই  হিংলো ক্যানেল।

আজকের এই দুর্দিনে অসহায় অবস্থায় কৃষকরা যখন রয়েছে সেই মুহূর্তে কৃষকদের পাশে দাঁড়িয়ে সামান্য জল টুকু এই ক্যানেল দিতে পারিনি। তাই অধিকাংশ কৃষক বলতে চাইছেন এই  ক্যানেল  সংস্কার করে লাভ কি? এটা যেন চাষীদের জন্য অভিশাপ।

 

About Burdwan Today

Check Also

সম্পত্তিগত বিবাদের জেরে ভয়ঙ্কর কাণ্ড, দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন

দেবনাথ মোদক, বাঁকুড়াঃ সম্পত্তিগত বিবাদের জেরে দাদাকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল ভাইয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *